রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

মাথাপিছু আয় ডলারে কমেছে টাকায় বেড়েছে: পরিকল্পনামন্ত্রী

ভয়েস বাংলা রিপোর্ট / ১২ বার
আপডেট : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩

এ বছর মাথাপিছু আয় ডলারে কমেছে, তবে টাকায় বেড়েছে। ডলারের হিসাবে এর পরিমাণ ২৮০০ ডলারের কম। এদিকে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.0৩।

বৃহস্পতিবার (১১ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, জিডিপি ও মাথাপিছু আয়ের পূর্ণাঙ্গ তথ্য শিগগিরই জানিয়ে দেওয়া হবে, যা এখন প্রধানমন্ত্রীর কাছে আছে, তিনি দেখে দেবেন। তারপর আমরা জানিয়ে দেবো।

মাথাপিছু আয়  সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘মাথাপিছু আয় টাকায় বেড়েছে, ডলারে কমেছে। আমরা টাকার মানুষ টাকায় বেড়েছে। এজন্য আমরা খুশি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল ইসলাম জানান,  বর্তমানে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক শূন্য ৩। মাথাপিছু আয় এবার কিছুটা কমবে। ডলারের মূল্য বৃদ্ধির কারণে এটি কমেছে। এটি ২৮০০ ডলারের কম। সঠিক ফিগার এই মুহূর্তে বলতে পারছি না। প্রতিমন্ত্রী জানান, ৬ মাসের তথ্যের ভিত্তিতে জিডিপি প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। এটি পরিবর্তন হতে পারে।

এর আগে ২০২২ সালের ১৫ নভেম্বর মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২১-২২ অর্থবছরের কার্যাবলি-সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের পর ওই অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় ২ হাজার ৮২৪ মার্কিন ডলার দাঁড়িয়েছিল বলে সরকার জানিয়েছিল। পরে গত ৫ ফেব্রুয়ারি বিবিএসের প্রকাশিত প্রতিবেদনে দেশের মাথাপিছু আয়ের হিসাব ২ হাজার ৮২৪ মার্কিন ডলার থেকে সংশোধন করে ২ হাজার ৬৮৭ ডলারে আনা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর