রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

মাটিতে স্বপ্ন দেখেছিলাম, চাঁদে পৌঁছে পূরণ করলাম: মোদি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৭ বার
আপডেট : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের পর বুধবার অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে ভার্চুয়ালি অবতরণ প্রক্রিয়া প্রত্যক্ষ করেন মোদি। সফল অবতরণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বিজ্ঞানীদের উদ্দেশ করে তিনি বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত এবং উন্নত ভারতের বিউগলের শব্দ। এক্স যোগাযোগমাধ্যমে তিনি লিখেছেন, ভারতের মহাকাশ খাতের জন্য ঐতিহাসিক দিন। চাঁদে অভিযানে চন্দ্রযান-৩ এর অসাধারণ সাফল্যের জন্য ইসরোকে অভিনন্দন।
বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে মোদি বলেছেন, আমরা পৃথিবীর মাটিতে দাঁড়িয়ে স্বপ্ন দেখেছিলাম। চাঁদে গিয়ে সেই স্বপ্ন পূরণ করলাম। ভারত এখন খুব খুশি। তিনি বলেন, আমার বিশ্বাস আমাদের আগামী প্রজন্ম চাঁদে পর্যটনের স্বপ্ন দেখবে। দূরের চাঁদমামা ‘ট্যুরে’র চাঁদমামা হবে।
চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে অবতরণ করার ক্ষেত্রে ভারত প্রথম দেশ হওয়ার দিকে ইঙ্গিত করে মোদি বলেছেন, এই কীর্তি চাঁদ সম্পর্কে সব আখ্যান ও গল্প বদলে দেবে। নতুন ইতিহাস লেখা হলো। আমি হয়ত দক্ষিণ আফ্রিকায় কিন্তু আমার মন সবসময় ছিল চন্দ্রযান মিশনে।
বিক্রম ল্যান্ডারটি চন্দ্র পৃষ্ঠে অবতরণ করে ভারতীয় সময় ৬টা ৪ মিনিটে। এ সময় বেঙ্গালুরুতে মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে উল্লাস ও করতালি ছড়িয়ে পড়ে। প্রায় চার বছর আগে একটি ব্যর্থ প্রচেষ্টার পরে ভারত প্রথম দেশ হিসেবে দক্ষিণ মেরুতে অবতরণ করে ইতিহাস তৈরি করেছে। সফল চন্দ্রাভিযানে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের সঙ্গে যোগ দিলো দেশটি। সূত্র: হিন্দুস্তান টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর