রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

মহামারি অবসানে জরুরি অর্থায়নে ধনী দেশগুলোর প্রতি আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭৬ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধনী দেশগুলোর প্রতি কোভিড-১৯ মহামারি জয়ের পরিকল্পনায় প্রয়োজনীয় অর্থের ন্যায্য অংশ পরিশোধ করার আহবান জানিয়েছে। এ জন্য জরুরি ভিত্তিতে ১৬ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা হিসেবে অ্যাকসেস টু কোভিড টুলস অ্যাক্সিলারেটর (এসিটিএ) যেন কোভিড-১৯ নির্মূল করতে পারে এ জন্য নগদ অর্থায়ন প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন এসিটিএ’র লক্ষ্য হলো এই মহামারি মোকাবিলার জন্য সরঞ্জাম তৈরি, উৎপাদন, সংগ্রহ এবং বিতরণ করা—যেমন ভ্যাকসিন, টেস্ট, চিকিৎসা এবং ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম। এসিটিএ কোভ্যাক্স সুবিধার সুযোগ তৈরি করেছে, যাতে দরিদ্র দেশগুলোতে পুরোপুরি ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করা যায়।

কোভ্যাক্স জানুয়ারির মাঝামাঝি সময়ে তাদের কোটিতম টিকার ডোজ সরবরাহ করেছে। ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসিটিএ’র কর্মসূচির জন্য ২৩.৪ বিলিয়ন ডলার অর্থের প্রয়োজন ছিল, কিন্তু এখন পর্যন্ত মাত্র ৮০০ মিলিয়ন ডলার সংগ্রহ করা হয়েছে। অর্থায়নের এই ব্যবধান নিরসনে ডব্লিউএইচও ধনী দেশগুলোর কাছে জরুরি ১৬ বিলিয়ন ডলার সরবরাহের আহবান জানিয়েছে, বাকি অর্থ মধ্যম আয়ের দেশগুলোর নিজস্ব অর্থায়ন থেকে পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর