রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

মস্কো পৌঁছালেন শি জিনপিং

ভয়েস বাংলা রিপোর্ট / ১৭ বার
আপডেট : সোমবার, ২০ মার্চ, ২০২৩

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়া পৌঁছেছেন। সোমবার রাষ্ট্রীয় সফরে রুশ রাজধানীর স্থানীয় সময় ১২টা ৫৯ মিনিটে মস্কো পৌঁছান। রুশ বার্তা সংস্থা তাস এ খবর জানিয়েছে। চীনা নেতাকে বহনকারী উড়োজাহাজ মস্কোর ভনুকোভো বিমানবন্দরে অবতরণ করে।

শি জিনপিংয়ের এই সফরের মূল লক্ষ্য ইউক্রেন ও রাশিয়ার চলা যুদ্ধ বন্ধে আলোচনা। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে অভিযান শুরুর পর এটিই হতে যাচ্ছে চীনা প্রেসিডেন্টে প্রথম রাশিয়া সফর। এই যুদ্ধে রাশিয়াকে প্রকাশ্যে সামরিক সহযোগিতা না দিলেও কূটনৈতিক ও অর্থনৈতিক সমর্থন দিয়ে পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ধরে রেখেছেন শি।

ইউক্রেনে একটি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে বেইজিং। তবে ওয়াশিংটন এই আহ্বান প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, এতে কার্যত ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বৈধতা দেবে। শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। ক্রেমলিন এই পরোয়ানাকে আইনত বাতিল ও অকার্যকর বলে উল্লেখ করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার আইসিসির প্রতি আহ্বান জানিয়েছে, রাষ্ট্রপ্রধানের দায়মুক্তির প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং রাজনীতিকরণ ও দ্বিচারিতা এড়িয়ে চলার জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর