শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

মধ্যরাতে আঘাত হানতে পারে সিত্রাং, পটুয়াখালীতে রেকর্ড বৃষ্টি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫০ বার
আপডেট : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে পটুয়াখালীর উপকূলজুড়ে টানা বর্ষণ অব্যাহত রয়েছে। রবিবার (২৩ অক্টোবর) বিকাল ৩টা থেকে সোমবার বিকাল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় জেলায় ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। যা এই বছরের মধ্যে এই জেলায় সর্বোচ্চ বৃষ্টিপাত।

ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকের আবাদি জমি, অসংখ্য মাছের ঘের ও পুকুর। এদিকে স্বাভাবিক জোয়ারের চেয়ে নদ-নদীর পানির উচ্চতা ২/৩ ফুট বেড়েছে। ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে জেলার অর্ধশতাধিক গ্রাম। বাতাসের চাপ অনেকটা বেড়েছে।

patuakhali1

পটুয়াখালী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় সিত্রাং সোমবার বিকাল ৫টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৩৩৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আজ মধ্যরাত বা আগামীকাল ভোরে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কাছ দিয়ে বরিশাল ও চট্টগ্রাম অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তাই পটুয়াখালীর পায়রা ও মোংলা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সব মাছ ধরার ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

patuakhali3

এদিকে সাগরে ২২ দিনের নিষেধাজ্ঞা চলমান থাকায় জেলেদের ট্রলার নিরাপদে রয়েছে বলে জানিয়েছে জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম। ঘূর্ণিঝড়টি মোকাবিলায় সোমবার সকালে জেলার কলাপাড়া উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সিপিপি সদস্যদের নিয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মহিবুর রহমান মহিব, কলাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসানসহ সব ইউনিয়নের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

patuakhali৪

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সংকর চন্দ্র বৈদ্য জানান, উপজেলায় ১৭৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। পানি বিশুদ্ধ করার ট্যাবলেট ও শুকনো খাবার মজুত আছে।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. কাইছার আলম বলেন, স্বাভাবিক জোয়ারের চেয়ে নদ-নদীর পানির উচ্চতা ২/৩ ফুট বৃদ্ধি পেয়েছে। কোথাও বেড়িবাঁধ ভেঙে গেলে তাৎক্ষণিক মেরামত করার জন্য আমাদের লোক মাঠে আছে।

জোয়াররে পানিতে ডুবেছে উপকূলের ঘরবাড়ি

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী বলেন, গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই বৃষ্টির ধারা আরও ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। ঘূর্ণিঝড় সিত্রাং সোমবার বিকাল ৫টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৩৩৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। এটি আজ মধ্যরাত বা আগামীকাল ভোর নাগাদ পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কাছ দিয়ে বরিশাল অতিক্রম করতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর