রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি বৈষম্যের কোনও অস্তিত্ব নেই: মোদি

ভয়েস বাংলা প্রতিবেদক / ১২ বার
আপডেট : শুক্রবার, ২৩ জুন, ২০২৩

ভারতে জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি কোনও বৈষম্য করা হয় না বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (২২ জুন) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এমন কথা বলেন তিনি। মোদির সঙ্গে মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাইডেন।
মুসলিমসহ অন্য সংখ্যালঘুদের অধিকার ও বাকস্বাধীনতা রক্ষায় আপনি কেমন পদক্ষেপ নিতে ইচ্ছুক?’ সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে মোদি জানিয়েছেন, এ বিষয়ে কোনও পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই। আমার সরকার ও আমাদের সংবিধান প্রমাণ করেছে যে গণতন্ত্র নিশ্চিত করা সম্ভব। আমার প্রশাসনে জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে কোনও ক্ষেত্রেই কোনও বৈষম্যের স্থান নেই।
তবে মানবাধিকার গোষ্ঠী ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে মোদি প্রশাসনের বিরুদ্ধে সংখ্যালঘুদের প্রতি বৈষম্যের তথ্য রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ভারতে মুসলমান, হিন্দু দলিত, খ্রিষ্টান এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি আচরণ, মানবাধিকার এবং ধর্মীয় স্বাধীনতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।
বিষয়টি নিয়ে জনসম্মুখে মোদিকে প্রশ্ন করতে চাপ দিচ্ছিল বাইডেনের ডেমোক্র্যাটিক দলের কিছু নেতা ও মানবাধিকার গোষ্ঠীগুলো। ২০১৪ সাল থেকে হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি থেকে ক্ষমতায় আছেন মোদি।
এদিকে মোদির এমন বক্তব্য প্রত্যাখ্যান করেছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভ করতে বৃহস্পতিবার হোয়াইট হাউজের সামনে জড়ো হন অনেক মানুষ। বিক্ষোভে উপস্থিত ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিলের অ্যাডভোকেসি ডিরেক্টর অজিত সাহি বলেন, মোদির বোঝা উচিত সংবাদ সম্মেলনে কেন তাকে প্রথম এই প্রশ্নটি জিজ্ঞাসা করা হয়েছে। ভারতে অধিকার লঙ্ঘনের বিষয়টি সবার কাছে স্পষ্ট।
ভারতীয় সংখ্যালঘুদের ওপর অত্যাচার পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান হিন্দুত্ব ওয়াচের প্রতিষ্ঠাতা রাকিব হামিদ নায়েক বলেন, মোদির মন্তব্য সম্পূর্ণ মিথ্যা। সংখ্যালঘুদের জন্য ভারত একটি আতঙ্কে পরিণত হয়েছে।
বিভিন্ন দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও চীনকে মোকাবিলায় ওয়াশিংটনের কাছে ভারত হয়ে উঠেছে গুরুত্বপূর্ণ মাধ্যম। তাই মার্কিন সরকারের পক্ষে মোদি প্রশাসনের মানবাধিকার লঙ্ঘন নিয়ে সমালোচনা করাও যেন কঠিন বিষয়ে পরিণত হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকেরা এমন কথাই বলছেন। তাই তো বৃহস্পতিবার লালগালিচা বিছিয়ে মোদিকে স্বাগত জানিয়েছিল বাইডেন প্রশাসন। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর