মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

ভারতের বিলাসবহুল প্রমোদতরি মোংলা বন্দরে

ভয়েস বাংলা রিপোর্ট / ৩৯ বার
আপডেট : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩

ভারতের পর্যটকবাহী নৌযান ‘এম ভি গঙ্গা বিলাস’ মোংলা বন্দরে এসে পৌঁছেছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২ টায় বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নোঙর করে বিলাসবহুল এই প্রমোদতরি। এসময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রমোদতরির কর্মকর্তাদের স্বাগত জানান। এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা, নৌপরিবহন সচিব মো. মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকসহ মোংলা বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, পাঁচ তারকা মানের বিলাসবহুল গঙ্গা বিলাস মোংলা বন্দরে অবস্থানকালে পর্যটকদের অভ্যর্থনাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন তারা। এ ছাড়া সম্প্রতি মোংলা বন্দরের মাধ্যমে ভারতের সঙ্গে পণ্য পরিবহন শুরু হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে ভারতের সঙ্গে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছি।

গত ১৩ জানুয়ারি ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে ‘গঙ্গা বিলাস’ যাত্রা শুরু করে। সেদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি ‘গঙ্গা বিলাস’ এর যাত্রার উদ্বোধন করেন। প্রমোদতরিটিতে সুইস, জার্মান ও যুক্তরাষ্ট্রের ৩২ পর্যটক রয়েছেন। তাদের জন্য এই প্রমোদতরির ভেতরে রয়েছে সব ধরনের আয়োজন। এতে থাকতে পারবেন ৮০ জন যাত্রী। ভেতরে রয়েছে মোট ১৮টি কেবিন।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, গঙ্গা বিলাস রিভার ক্রুজের মাধ্যমে ভারত ও বাংলাদেশের জনগণকে জানার এক অনন্য প্রচেষ্টা। প্রায় দুই সপ্তাহ ধরে বাংলাদেশের মধ্য দিয়ে যাওয়ার সময় বাংলাদেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখা যাবে। রিভার ক্রুজ নিয়ে আনন্দ প্রকাশ করে ভারতের হাইকমিশনার বলেন, বাংলাদেশের কিছু ঐতিহাসিক স্থানের মধ্য দিয়ে প্রমোদতরিটি যাবে। এই স্থানগুলোকে বিশ্ব পর্যটন মানচিত্রে নিয়ে আসবে এবং পর্যটনের ওপর নির্ভরশীল স্থানীয় অর্থনীতিকে উপকৃত করবে। তবে এটা শুধু দুই দেশের পর্যটনের সম্ভাবনা উন্মোচন করার উপায় নয়, মানুষের মধ্যে সংযোগ স্থাপনের একটি নতুন উপায়ও। এছাড়া যে নদীগুলো ঐতিহ্যগতভাবে ভারত ও বাংলাদেশকে যুক্ত করেছে গঙ্গা বিলাস সেই সংযোগকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে।

প্রায় ৩২শ কিলোমিটার লম্বা এই প্রমোদতরিটি ভারতের পাঁচটি রাজ্য ও গঙ্গা, যমুনা, মেঘনা ও ব্রহ্মপুত্রসহ ২৭ টি নদ-নদী পাড়ি দিয়েছে। প্রমোদতরিটি বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। এছাড়া এই ক্রুজটি ৫১ দিনে সফর শেষ করবে। বাংলাদেশে হয়ে আবার ভারতের আসামে ঢুকে ডিব্রুগড়ে যাত্রা শেষ করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর