রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

ব্রিকসের জন্য উপযুক্ত অতিথি নন ম্যাক্রোঁ: রাশিয়া

ভয়েস বাংলা প্রতিবেদক / ১০ বার
আপডেট : বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩

আসন্ন ব্রিকস সম্মেলনের জন্য অনুপযুক্ত অতিথি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এমন কথাই বলছেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ। রাশিয়ার সঙ্গে নীতিগত বিরোধ রয়েছে এমন দেশগুলোর সমালোচনা করার সময় বৃহস্পতিবার তিনি এমন কথা বলেন।
রিয়াবকভ বলেন, স্পষ্টত যেসব রাষ্ট্রের নেতারা আমাদের প্রতি এমন বৈরী নীতি অনুসরণ করে, রাশিয়াকে আন্তর্জাতিক মঞ্চ থেকে বিচ্ছিন্ন করতে চায়, ন্যাটোর সঙ্গে মিলে আমাদের কৌশলগত পরাজয় ঘটাতে চায়, তারা ব্রিকসের অনুপযুক্ত অতিথি।
আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গে অনুষ্ঠেয় ব্রিকস সম্মেলনে অংশগ্রহণ করতে চেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। এ বিষয়ে তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার কাছে আমন্ত্রণ চেয়েছেন বলে সোমবার (১৯ জুন) প্রতিবেদনে জানিয়েছে দ্য ইউরোপিয়ান কনজার্ভেটিভ।
ব্রিকসভুক্ত দেশগুলো হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। জোটটিকে চীন ও রাশিয়ার সমালোচনাকারী জি-৭ এর বিকল্প হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বর্তমানে ব্রিকসের স্বাগতিক দেশ হিসেবে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সম্মেলনে অংশগ্রহণ করতে পারবেন কি না, সে বিষয়ে এখনও ধোয়াশা রয়েই গেছে। কেননা, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা রয়েছে তার বিরুদ্ধে। এদিকে আইসিসির অন্যতম সদস্য দক্ষিণ আফ্রিকা। তাই তাত্ত্বিকভাবে দেশটিতে পুতিন গেলে তাকে গ্রেফতার করার কথা রামাফোসা প্রশাসনের। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর