শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

ব্যক্তি চরিত্র হনন করা প্রতিবেদন-ছবি-ভিডিও অপসারণ ও নিষেধাজ্ঞা চেয়ে রিট

রিপোর্টার / ১৪৫ বার
আপডেট : বুধবার, ২৫ আগস্ট, ২০২১

কারও ব্যক্তি চরিত্র হনন করে  প্রতিবেদন বা ভাইরাল হওয়া ছবি-ভিডিও সব অনলাইন মাধ্যম থেকে অপসারণ এবং এ বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বুধবার (২৫ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাসমিয়া নুহাইয়া আহমেদ এ রিট দায়ের করেন।

রিটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সচিব, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সচিব এবং বিটিআরসি’র চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটকারী বলেন, ‘কাউকে উদ্দেশ করে ব্যক্তি চরিত্র হনন করতে অনেক মিডিয়ায় প্রতিবেদন তৈরি, ছবি-ভিডিও পোস্ট ও ভাইরাল করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে চিত্রনায়িকা পরীমণি মাদ্রক উদ্ধারের মামলায় আটক হলেও তার ব্যক্তিগত ভিডিও আমরা ভাইরাল করছি। আবার মুনিয়ার মৃত্যুর পর তার বোন যখন মামলা করলো যে তার বোন প্রতারণার শিকার, তখন তার বেডরুমের ভিডিও ভাইরাল হচ্ছে।’

তিনি বলেন, ‘আবার ডাক্তার সাবরিনা-আরিফ চৌধুরী যখন করোনা টেস্টের ভুয়া সার্টিফিকেট ইস্যুর অপরাধে আটক হলো তখনও তাদের হেয় করে অনেক ভিডিও ভাইরাল করা হয়। সামাজিক মাধ্যম ছাড়াও প্রধান প্রধান সংবাদ মাধ্যমগুলোও এসব নিয়ে প্রতিবেদন করেছে। যখন দেশে নারীর ক্ষমতায়ন হয়েছে বলে আমরা দাবি করছি ঠিক সে সময়েই এ ধরনের মিডিয়ায় রিপোর্ট তৈরি, ছবি, ভিডিও প্রকাশ-প্রচার করা হচ্ছে। তাই এগুলো বন্ধ করতেই রিটটি দায়ের করা হয়েছে।’

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর