রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

বেলারুশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ‘বিদ্রোহী’ ওয়াগনার

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : রবিবার, ৯ জুলাই, ২০২৩

চুক্তি অনুযায়ী রাশিয়া ছেড়ে পার্শ্ববর্তী দেশ বেলারুশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে সশস্ত্র ভাড়াটে ওয়াগনার বাহিনী। গোষ্ঠীটির প্রতিষ্ঠাতা ও নেতা প্রিগোজিন রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের পর চুক্তি মোতাবেক বেলারুশে চলে যাওয়ার কথা। শিগগিরই রাশিয়া ছাড়তে যাচ্ছে বলে জানান দলটির একজন জ্যেষ্ঠ নেতা।
দলের জ্যেষ্ঠ নেতা অ্যান্টন ইয়েলিজারভ বলেছেন, যোদ্ধারা বেলারুশে যাওয়ার আগে প্রিগোজিনের নির্দেশে আগস্টের প্রথম কয়েকদিন পর্যন্ত ছুটি কাটাবে। প্রিগোজিনের বরাতে তিনি জানান, আমাদের ঘাঁটি ও প্রশিক্ষণের জায়গা প্রস্তুত করতে হবে। দেশটির সরকার ও প্রশাসনের সঙ্গে সমন্বয় করেই সবকিছু ঠিকঠাক করতে হবে। বেলারুশের আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সমন্বয় করাটা জরুরি।
গত ২৩ থেকে ২৪ জুন সশস্ত্র অবস্থায় প্রিগোজিনের নেতৃত্বে রাশিয়ায় ‘বিদ্রোহ’ করে ওয়াগনারের কয়েক হাজার যোদ্ধা। মস্কোর সামরিক নেতৃত্ব উৎখাতের ঘোষণা দেয়। একে একে রাশিয়ার শহরগুলো দখল নিতে থাকে। একপর্যায়ে পুতিনের মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থামিয়ে নিজেদের জায়গায় ফিরে যায়। এ ঘটনায় প্রিগোজিনের সঙ্গে সম্পর্ক চরম পর্যায়ে পৌঁছায় পুতিনের।
লুকাশেঙ্কোর সঙ্গে চুক্তি অনুযায়ী প্রিগোজিন এবং তার বাহিনীর বেলারুশে চলে যাওয়ার প্রস্তুতি চলছে। ইতোমধ্যে দেশটির বড় একটি জায়গাজুড়ে ক্যাম্প স্থাপন করা হয়েছে। সূত্র: আল জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর