রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

বিধ্বস্ত বিমানটির সবাই নিহতের আশঙ্কা, তদন্তের নির্দেশ শি জিনপিংয়ের

ভয়েসবাংলা প্রতিবেদক / ৬৮ বার
আপডেট : সোমবার, ২১ মার্চ, ২০২২

চীনে সোমবার বিধ্বস্ত হওয়া বিমানটির আরোহীদের ভাগ্যে কী ঘটেছে সেটি এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে এটিতে থাকা ১৩২ জন আরোহীর কেউ বেঁচে নেই বলে আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে এই দুর্ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

২১ মার্চ সোমবার চীনের কুনমিং থেকে গুয়াংঝু অঞ্চলের দিকে যাত্রা করে বোয়িং-৭৩৭ মডেলের বিমানটি। পথে গুয়াংজি অঞ্চলের উঝো শহরের কাছে একটি পার্বত্য গ্রামীণ এলাকায় এলাকায় বিধ্বস্ত হলে এটিতে আগুন ধরে যায়। বিমানটি চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের বলে জানা গেছে। দুর্ঘটনার সময় সেটিতে ১২৩ যাত্রী এবং ৯ জন ক্রু ছিলেন।

ফ্লাইট ট্র্যাকিং সাইটগুলো বলছে, বিমানটি ঘন্টাখানেকের বেশি আকাশে ছিল এবং বিধ্বস্ত হওয়ার আগে গন্তব্যের প্রায় কাছে পৌঁছে গিয়েছিল। যত দ্রুত সম্ভব দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে তদন্তকারীদের প্রতি নির্দেশ দিয়েছেন শি জিনপিং। বিমান চলাচলে নিরাপত্তা নিশ্চিতকরণের প্রতি আরও জোর দিতে বলেছেন তিনি।

উড়োজাহাজ ট্র্যাকিং সাইট ফ্লাইটরাডার ২৪-এর তথ্য অনুযায়ী, চীনের কুনমিং থেকে গুয়াংজুগামী ফ্লাইটটি স্থানীয় সময় বেলা ১টা ১১ মিনিটে উড্ডয়ন করেছিল। বেলা ২টা ২২ মিনিটে এটির সর্বশেষ অবস্থান জানা যায়। তখন এটি তিন হাজার ২২৫ ফুট উঁচুতে অবস্থান করছিল। এর পরই বিমানটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে হাজির হয় উদ্ধারকারী দলের সদস্যরা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বেশ কিছু ছবি ও ফুটেজে দুর্ঘটনাস্থল পাহাড়ি এলাকাটিতে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা গেছে।

চীনের এয়ারলাইন শিল্পের নিরাপত্তা ব্যবস্থাকে খুব উন্নত মানের হিসেবে বিবেচনা করা হয়। গত এক দশক ধরে এক্ষেত্রে দেশটিকে বিশ্বের সেরাদের মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়। এভিয়েশন সেফটি নেটওয়ার্কের মতে, চীনে সর্বশেষ বড় ধরনের বিমান দুর্ঘটনা ঘটে ২০১০ সালে। ইচুন বিমানবন্দরের কাছে ওই দুর্ঘটনায় প্লেনটিতে থাকা ৯৬ জনের মধ্যে ৪৪ জন নিহত হন।

সোমবারের দুর্ঘটনা নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি চায়না ইস্টার্ন এয়ারলাইন্স। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, চীনা সোশ্যাল মিডিয়া সাইট উইবো অ্যাকাউন্টে প্রতিষ্ঠানটি তাদের পেজের লোগো ধূসর করে দিয়েছে। নিজেদের ওয়েবসাইটের রঙও সাদাকালো করে দিয়েছে তারা, যা দেখে মনে হচ্ছে তারা শোক পালন করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর