রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

বায়ুদূষণে শীর্ষে ঢাকা ও কলকাতা

ভয়েসবাংলা প্রতিবেদক / ১১৮ বার
আপডেট : সোমবার, ২২ নভেম্বর, ২০২১

বিশ্বে বায়ুদূষণের মাত্রায় সোমবার শীর্ষে অবস্থান করছে ঢাকা। ঢাকার পাশাপাশি শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। অস্বাস্থ্যকর বায়ুর মানের দিক দিয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে অবস্থান করছে সার্বিয়ার বেলগ্রেড, পাকিস্তানের লাহোর ও ভারতের দিল্লি। সোমবার সুইজারল্যান্ড-ভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ারের প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

এদিন সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে রাজধানী ঢাকার বায়ুর মান ছিল ১৮০, যাকে বায়ুমান সূচকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। ঢাকায় বায়ুদূষণের উপাদান অতি সূক্ষ্ম বস্তুকণা পিএম–২.৫–এর উপস্থিতি স্বাভাবিক মাত্রার চেয়ে প্রায় ২৭ গুণ বেশি। শুক্র ও শনিবারও ঢাকার বায়ুর মান অস্বাস্থ্যকর ছিল। এই দুই দিন যথাক্রমে বায়ুর মানের সূচক ছিল ১৭৫ ও ১৮৭। গতকাল ছিল ‘খুব অস্বাস্থ্যকর’ (সূচক ছিল ২০৪)।

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের বায়ুদূষণ পর্যবেক্ষণ যন্ত্র দিয়ে বায়ুর মান মাপা হয়। বাতাসে অতি সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫–এর পরিমাণ পরিমাপ করে বায়ুর মান নির্ধারণ করা হয়।

এয়ার ভিজ্যুয়ালের হিসাবে, বায়ুর মান ০ থেকে ৫০ থাকলে ওই স্থানের বায়ুমান ভালো বলে বিবেচিত হয়, আর বায়ুমান ২০০ থেকে ৩০০–এর মধ্যে থাকলে তা খুবই অস্বাস্থ্যকর এবং বায়ুর মান ৩০০ থেকে বেশি হলে বিপজ্জনক হিসেবে বিবেচনা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর