রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

বাশেলেতের বক্তব্য নিয়ে বাংলাদেশের গণমাধ্যমে ভুল তথ্য প্রচার: জাতিসংঘ

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫০ বার
আপডেট : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেতের সুইজারল্যান্ডের জেনেভার সংবাদ সম্মেলনের বক্তব্য নিয়ে বাংলাদেশি গণমাধ্যমে ভুল তথ্য প্রচার হয়েছে বলে হাইকমিশনারের অফিস জানিয়েছে।

মঙ্গলবার ( ৩০ আগস্ট) বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমকে পাঠানো এক বার্তায় বিষয়টি জানিয়েছেন মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রভিনা শ্যামদাসানি। তিনি বলেন, আমরা দুঃখের সঙ্গে বলছি যে, ভুল তথ্য প্রচার করা হয়েছে।

রভিনা শ্যামদাসানি বলেন, আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, হাইকমিশনার বাংলাদেশ সরকার, সুশীল সমাজ ও সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে বৈঠকে মানবাধিকারসংক্রান্ত অনেক বিষয় নিয়ে তাঁর উদ্বেগ তুলে ধরেছেন। ঢাকা সফর শেষে তাঁর দেওয়া বিবৃতিতেও এ বিষয় উঠে এসেছে। হাইকমিশনার বাংলাদেশের মানবাধিকারসংক্রান্ত বিষয়গুলো নিয়ে বিস্তৃতভাবে কথা বলায় ২৫ আগস্ট মেয়াদপূর্তি উপলক্ষে জেনেভায় দেওয়া বিবৃতিতে তিনি বৈশ্বিক বিষয়গুলোর ওপর আলোকপাত করেন। সেখানে জলবায়ু পরিবর্তন, খাবার, জ্বালানি তেল ও অর্থনৈতিক সংকট, সুশীল সমাজের কথা বলার অধিকারের মতো বিষয়গুলো ছিল। এসব বিষয় সব দেশেই রয়েছে, যার মধ্যে বাংলাদেশও অন্তর্ভুক্ত। সেখানে রোহিঙ্গাদের দুর্দশার বিষয়টি উঠে আসে, ওই দিনই ছিল রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নের বছরপূর্তি। তা মানবাধিকার নিয়ে ‘বৈশ্বিক প্রতিবেদন’ ছিল না।

বাংলাদেশ সফর শেষে ঢাকায় দেওয়া বক্তব্যে বাশেলেত বলেছিলেন, মানবাধিকারসংক্রান্ত চ্যালেঞ্জগুলো অতিক্রম করার প্রথম ধাপই হলো, সেগুলো স্বীকার করে নেওয়া। হাইকমিশনার যেসব সুপারিশ করেছেন, সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণের জন্য ঢাকাকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তর। বাংলাদেশে মানবাধিকার রক্ষা ও তা এগিয়ে নিতেও তারা সহায়তার জন্য প্রস্তুত রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর