রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

ভিসা নীতি: বাইডেনের বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা হচ্ছে

ভয়েস বাংলা প্রতিবেদক / ১০ বার
আপডেট : শুক্রবার, ২৩ জুন, ২০২৩

কোন রকম তদন্ত ছাড়া এবং অযৌক্তিক ও একতরফাভাবে ভিসা নীতি আরোপ করে বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্হ, ১৮ কোটি জনগণ কে হেয় প্রতিপন্ন আর অর্থনৈতিক ক্ষতি সাধন করে অপরাধ করার অভিযোগ এনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সহ তার সরকার ও স্টেইট ডিপার্টমেন্টের বিরুদ্ধে এবার মামলা হচ্ছে।
বাংলাদেশি বংশোভূত যুক্তরাষ্ট্রের নাগরিক মিশিগান প্রবাসী ড.রাব্বী আলম আগামী সপ্তাহে মার্কিন ফেডারেল আদালতে এই মামলা করতে যাচ্ছেন। তিনি নিজেই সংশ্লিষ্ট মামলার বাদী হচ্ছেন। ড.রাব্বী প্রথমে তার ফেসবুক প্রোফাইল আইডি থেকে এবং পরবর্তীতে জনকণ্ঠের এই প্রতিনিধিকে দেয়া বক্তব্যে এ ঘোষণা দিয়েছেন।
ড.রাব্বী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও বঙ্গবন্ধু কমিশনের চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট দেশের একজন সাবেক আর্মি অফিসার। শুধু তাই নয়, তিনি জো বাইডেনের একজন একনিষ্ট সমর্থক ও ডেমোক্রেটিক পার্টি যুক্তরাষ্ট্রের একজন সদস্যও বটে।
এদিকে ড.রাব্বীর এমন ঘোষণায় মিশিগানসহ পুরো যুক্তরাষ্ট্র জুড়ে বইছে তুমুল আলোচনার ঝড়। রাব্বী তার ফেসবুক পোস্টে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার সরকারের বিরুদ্ধে মামলা করার কথা বললেও বিস্তারিত উল্লেখ করেননি। তবে এমন মামলা করার পেছনে সুস্পষ্ট ব্যাখ্যা দিয়ে বলেছেন, বাংলাদেশের বিরুদ্ধে জো-বাইডেনের কাছে রিপাবলিকান দলীয় ৬ মার্কিন কংগ্রেসম্যানের দেয়া বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত প্রায় ৪০টি অভিযোগের কোন প্রকার তদন্ত ছাড়াই একতরফাভাবে ভিসা নীতি আরোপ করে বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্থ,১৮কোটি জনগণকে অপমান,অর্থনৈতিক ক্ষতি সাধন করেছেন জো-বাইডেন ও তার সরকার। যা ক্রিমিনাল অপরাধ। এ জন্যই তিনি বাংলাদেশি বংশোভূত যুক্তরাষ্ট্রের একজন সচেতন নাগরিক, দায়িত্ববোধ ও দেশের সুনাম তথা জনগনের স্বার্থেই এমন মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন।
তিনি জানান, এই মামলায় যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক দুখ্ প্রকাশের পাশাপাশি বাংলাদেশের বিরুদ্ধে আরোপিত ভিসানীতি দ্রুত প্রত্যহার চাওয়া হচ্ছে। এই মামলায় আপাতত প্রেসিডেন্ট বাইডেন, স্টেট ডিপার্টমেন্টকে অভিযুক্ত করা হচ্ছে। এই মামলা দায়েরের পরপর বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দেয়া ৬ কংগ্রেসম্যানের বিরুদ্ধেও মামলা করা হবে। বলাবাহুল্য, তার আগে ড.রাব্বী উক্ত দুটি পরিষদের পক্ষ থেকে ভিসা নীতি আরোপ সংক্রান্ত বিষায়াদি নিয়ে এবং তা প্রত্যাহার চেয়ে জো বাইডেন বরাবরে পএও দিয়েছিলেন।
ড. রাব্বী ইতিপূর্বে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জঘন্য প্রপাকান্ডা চালানোর দায়ে আল জাজিরা টিভি কর্তৃপক্ষের বিরুদ্ধে বাদী হয়ে মামলা করেছিলেন এবং র‍্যবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়েছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর