রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন

বাংলাদেশ সফরে ভিআইপি মর্যাদা পাবেন ডেনমার্কের রাজকুমারী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৯ বার
আপডেট : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

বাংলাদেশ সফরকালে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির (ভিআইপি) মর্যাদা পাবেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ। সরকার বিশেষ নিরাপত্তা আইনের ক্ষমতা বলে এই রাষ্ট্রীয় অতিথিকে বাংলাদেশ সফরকালে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষণা করেছে। রবিবার (২৪ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ৩ দিনের সফরে সোমবার ঢাকায় আসছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গের সঙ্গে একাধিক বৈঠক এবং কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডেনমার্কের রাজকুমার ফ্রেডরিকের স্ত্রী। তিনি ঢাকায় পৌঁছার পরপরই সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করবেন। একই দিন বিকালে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। এর আগে রাজকুমারী ঢাকায় ডেনমার্কের রাষ্ট্রদূত কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

সোমবার বিকাল ৫টার দিকে তার কক্সবাজার পৌঁছানোর কথা রয়েছে এবং মঙ্গলবার সকালে ডেনিশ রিফিউজি কাউন্সিলের (ডিআরসি) ব্রিফিংয়ে যোগ দেবেন। তিনি রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে ক্যাম্প ৫-এ বৃক্ষরোপণের মাধ্যমে মাটি ক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসি’র পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। রাজকুমারী কয়েকজন রোহিঙ্গা সুবিধাভোগীর সঙ্গে মতবিনিময় করবেন। মেরি স্থানীয় সম্প্রদায়ের সঙ্গেও কথা বলবেন।

কক্সবাজার থেকে বুধবার সকালে তিনি সাতক্ষীরা যাবেন এবং জলবায়ু-ঝুঁকিপূর্ণ মানুষের সঙ্গে দেখা করতে কুলতী গ্রামে যাবেন। রাজকুমারী জলবায়ু ঝুঁকিপূর্ণ ওই এলাকার জনপদে ঘুরবেন এবং সেখানকার সাইক্লোন শেলটার ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন। সেখানে তিনি বাঁধের পাশে বসবাস করা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন। বুধবার রাতে ইস্তাম্বুলের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে রাজকুমারীর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর