শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কোনো দেশই একেবারে নিখুঁত নয়: পিটার হাস

ভয়েসবাংলা প্রতিবেদক / ৬৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুই দেশের কোনোটিই একেবারে নিখুঁত নয়। আমেরিকার প্রতিষ্ঠাতারা আরও নিখুঁত একটি ঐক্যতা গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেছিলেন। আমরা আমেরিকানরা এই চ্যালেঞ্জটিকেও গুরুত্বের সঙ্গে নিয়েছি, যখন আমাদের গণতন্ত্রের দুর্বলতাগুলোকে মোকাবিলা করি।

বুধবার (২৯ জুন) যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর অ্যামেরিকান ইন্টারন্যাশনাল স্কুলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।অনুষ্ঠানে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ২৪৬তম বার্ষিকী উদযাপনের এ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ।

যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবস হল লাল, সাদা ও নীল রংয়ের একটি দিন। একটি গৌরবের দিন। একটি দেশপ্রেমের দিন। একটি দিন যখন আমরা স্মরণ করি যে একটি রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে আমাদের দেশের জন্ম হয়েছিল। এটি একটি দিন, যখন আমরা সম্মান জানাই আমাদের গণতন্ত্রকে নিরাপদ রাখতে আমাদের পূর্বপুরুষদের করা আত্মত্যাগের প্রতি। তিনি বলেন, এ বছর বাংলাদেশের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের সময়টিতে, আমরা রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে জন্ম নেওয়া আরেকটি দেশের প্রতি শ্রদ্ধা জানাই। আমরা শ্রদ্ধা জানাই এমন একটি দেশকে যেটি অনেক প্রতিকূলতা জয় করে এসেছে। ভবিষ্যত বাংলাদেশের জন্য কী বয়ে আনবে, এবং বাংলাদেশ ভবিষ্যতের জন্য কি নিয়ে আসবে সেই প্রত্যাশায় আমরা অধীরভাবে অপেক্ষা করছি। আমাদের দুই দেশের কোনোটিই একেবারে নিখুঁত নয়।

আমেরিকায় স্বাধীনতা দিবস একটি উৎসবমুখর দিন। বন্ধুবান্ধব ও পরিবার নিয়ে একসঙ্গে সময় কাটানোর দিন। বারবিকিউ, প্যারেড ও আতশবাজির দিন। এ কারণে এ বছর, আমরা স্বাধীনতা দিবসের দিনটি অনেকটা সেভাবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছি। জিন্স, স্লাইডার ও হটডগ, ডিপ-ফ্রায়েড ওরিওস, খেলাধুলা, আর গানবাজনার মধ্য দিয়ে যেভাবে নিজদেশে পালন করতাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর