রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

বাংলাদেশ ভারতের সম্পর্ক অবিচ্ছেদ্য: তথ্যমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৩ বার
আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ-ভারতের যে সম্পর্ক সেটি রক্তের অক্ষরে লেখা। ভারতের সরকার এবং জনগণ আমাদের মুক্তিযুদ্ধে যে সহায়তা করেছে, বাংলাদেশ যতদিন থাকবে, ততদিন রক্তের অক্ষরে সেটি লেখা থাকবে। বাংলাদেশ এবং ভারতের সম্পর্ক অবিচ্ছেদ্য।

সোমবার (৮ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে চীনের সঙ্গে বন্ধুত্বের ফলে ভারতের সঙ্গে সম্পর্কে প্রভাব পড়বে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক যে উচ্চতায়, সেই সম্পর্কের সঙ্গে অন্য কোনও দেশের সম্পর্ক তুলনীয় নয়। চীন আমাদের একটি বন্ধুপ্রতিম দেশ এবং আমাদের একটি বড় উন্নয়ন সহযোগী। বন্ধুপ্রতিম দেশ যেকোনও প্রস্তাব দিতে পারে। কারও সঙ্গে বৈরিতা নয়, সবার সঙ্গে বন্ধুত্ব—সেটি আমাদের পররাষ্ট্রনীতি। অন্য কোনও দেশের সম্পর্কের কারণে রক্তের অক্ষরে লেখা বাংলাদেশ-ভারত সম্পর্কের ওপর কোনও প্রভাব পড়বে না। বিএনপি সম্পর্কে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা বহুদিন থেকেই বিএনপির হাঁকডাক শুনছি। ২০০৯ সালে সরকার গঠন করার পর থেকেই সরকার পতনের কথা শুনছি। বিএনপিকে অনুরোধ জানাবো—বিশ্ব পরিস্থিতির দিকে তাকানোর জন্য। মানুষকে বিভ্রান্ত করার রাজনীতি পরিহার করার জন্য। তারা মাঝে মধ্যে মানুষকে বিভ্রান্ত করে, কিন্তু মানুষ তাদের আসল উদ্দেশ্য জানে, তাই বিএনপির হাঁকডাকে কোনও লাভ হবে না।

এ সময় বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি। তিনি বঙ্গবন্ধুর শুধু স্ত্রী ছিলেন তা নয়, তিনি বঙ্গবন্ধুর সহযোদ্ধা ছিলেন। আমাদের স্বাধিকার আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধসহ সর্বক্ষেত্রে তার অসামান্য অবদান এবং বিশেষ করে মুক্তিযুদ্ধের পুরো ৯ মাস অন্তরীণ থাকার পরও তিনি আপস করেননি। তার প্রতি গভীর শ্রদ্ধা জানাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর