রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

বাংলাদেশে কোরবানির ঈদ ২৯ জুন, জানালেন জ্যোতির্বিদরা

ভয়েস বাংলা রিপোর্ট / ১৪ বার
আপডেট : রবিবার, ১১ জুন, ২০২৩

জ্যোতির্বিদরা জানিয়েছেন, আসন্ন ঈদুল আজহা বা কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ জানিয়েছেন জ্যোতির্বিদরা। দেশে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।
তাদের তথ্য মতে, আগামী ১৮ জুন আরবী বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন। আর এ দিন জিলহজ মাসের চাঁদ দেখার আকাশে দৃষ্টি থাকবে বিশ্বের মুসলিম দেশগুলোর। রবিবার (১১ জুন) এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
জ্যোতির্বিদরা আরো জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।
জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাহর দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে ২৮ জুন।
এদিকে, বাংলাদেশে কবে ঈদ হতে পারে সে বিষয়ে জানা যায়, বাংলাদেশ ছাড়াও রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরক্কো, তুরস্ক এবং আফ্রিকার কিছু দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে ঈদুল আজহা উদযাপন করা হয়। ধারণা, এসব দেশে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর