শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে সরকার

ভয়েস বাংলা রিপোর্ট / ১২ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩

দেশে বর্জ্য থেকে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২১ টাকার ওপর পড়বে বলে তথ্য দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
বৃহস্পতিবার (১৫ জুন) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আমিনবাজার ল্যান্ডফিলে ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্ল্যান্ট’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান উপলক্ষে প্রস্তুতিসভায় তিনি এই তথ্য দেন।
প্রতিমন্ত্রী বলেন, কিছুদিনের জন্য বিদ্যুৎ বিভ্রাট হলেও সেটি সামাল দেওয়া গেছে। সামনে পরিস্থিতি আরও ভালো হবে। আমরা বর্জ্য থেকে বিদ্যুৎ নেব। সেই বিদ্যুতের দাম প্রায় ২১ টাকার ওপর পড়বে। সরকার এখানে একটা ভর্তুকি দেবে। আর বড় বিষয় হলো, বর্জ্যের একটা ব্যবস্থা হবে।
২০ জুলাই প্রধানমন্ত্রী বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন জানিয়ে প্রতিমন্ত্রী নসরুল বলেন, এই প্ল্যান্ট থেকে ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। ২০২৫ সালের অক্টোবরের মধ্যে এই প্ল্যান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিনবাজারে এই প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, দেশে প্রচুর বর্জ্য হচ্ছে কিন্তু সেগুলো ব্যবহার হচ্ছে না। যে কারণে সরকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের নীতিতে গেছে।
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে ২০২১ সালে চায়না মেশিনারিজ ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সঙ্গে স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের চুক্তি হয়। ওই চুক্তির আওতায় চীনা ওই কোম্পানিকে আমিনবাজারে ৩০ একর জমি দেয়া হবে। সেজন্য ৩৩৬ কোটি টাকা ব্যয়ে আমিনবাজারে ৩০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে বলে জানান তাজুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর