রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর বায়োপিক এ বছরেই মুক্তির পরিকল্পনা দুই রাষ্ট্রের

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ঐতিহাসিক বায়োপিক চলতি বছরেই একযোগে বাংলাদেশ ও ভারতে মুক্তির পরিকল্পনা রয়েছে। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ উদ্যোগে ‘মুজিব: একটি জাতির রূপকার’ নামের চলচ্চিত্রটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে বাংলায় রূপায়িত এই ঐতিহাসিক সিনেমায় প্রায় দেড়শত চরিত্রের মধ্যে শতাধিক বাংলাদেশী শিল্পী অভিনয় করেছেন। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। এছাড়াও শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা। এই ছবিটির সম্পাদনা নিয়ে মাঝে জটিলতা হলেও এরমধ্যে চূড়ান্ত হয়েছে সবকিছু।
সম্প্রতি ছবিটি পেয়েছে মুক্তির ছাড়পত্র। স্বাধীনতার ৫০ বছর পর হলেও বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক নির্মাণ একটি কালজয়ী পদক্ষেপ মনে করছেন অনেকে। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড এ সনদ প্রদান করেছে। ভারতেও সিনেমাটি সেন্সর প্রক্রিয়াধীন রয়েছে বলে গণমাধ্যমকে জানান তথ্য মন্ত্রণালয়ের জনসংযোগ পরিচালক মীর আকরাম উদ্দীন আহম্মদ।
বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শূটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায়, বঙ্গবন্ধুর ধানম-ির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।
২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চলচ্চিত্রটির প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেলার প্রকাশ করা হয়। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে তা পিছিয়ে ২০২১ সালের জানুয়ারিতে গড়ায়।
চলচ্চিত্রটির অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর