রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

ফের বাড়ছে জ্বালানি তেলের দাম

ভয়েস বাংলা প্রতিবেদক / ৫ বার
আপডেট : শনিবার, ১২ আগস্ট, ২০২৩

উৎপাদনকারী ও তাদের মিত্রদের জোটের (ওপেক প্লাস) সদস্য দেশগুলো বিশ্ববাজারে তেলের সরবরাহ কমিয়েছে। ফলে আন্তর্জাতিক বাজারে ফের বাড়তে চলেছে জ্বালানি তেলের দাম। বেশ্বিক জ্বালানি সংস্থা (আইইএ) এ পূর্বাভাস দিয়েছে।
বিশ্বজুড়ে জ্বালানি তেলের চাহিদা বাড়লেও ওপেক প্লাসভুক্ত দেশগুলো তেলের উত্তোলন কমিয়ে দিয়েছে। আর এ কারণেই দাম বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে প্রতি ব্যারেলের মূল্য উঠেছে ৮৮ ডলারের ওপরে, য গত জানুয়ারির পর সর্বোচ্চ।
ওপেক প্লাস যদি বর্তমান লক্ষ্যমাত্রা বজায় রাখে, তাহলে ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে তেলের মজুত নিঃসন্দেহে কমবে। চতুর্থ প্রান্তিকে তা আরও হ্রাস পাবে। ফলে জ্বালানি পণ্যটির দাম বাড়ার ঝুঁকি রয়ে গেছে।
২০২২ সালের শেষদিকে আন্তর্জাতিক বাজারে তেলের সরবরাহ কমানো শুরু করে ওপেক প্লাসভুক্ত দেশগুলো। চলমান বছরের জুনে সেই মেয়াদ আরও বাড়িয়ে ২০২৪ সাল পর্যন্ত করে তারা। জ্বালানি পণ্যটির বৈশ্বিক মূল্য ঊর্ধ্বমুখী রাখতে এই সিদ্ধান্ত নেয় তারা।
আইইএ জানিয়েছে, বিদায়ী জুলাইয়ে বিশ্বব্যাপী তেলের সরবরাহ কমেছে ৯ লাখ ১০ হাজার ব্যারেল। গত মাসে বিশ্বের শীর্ষ রপ্তানিকারক সৌদি আরব উৎপাদন কমিয়েছে। ফলে এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।
এদিকে, নতুন বছরে প্রতিদিন তেলের চাহিদা ১ মিলিয়ন ব্যারেল করে কমবে বলে জানিয়েছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থাটি। সূত্র: রয়টার্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর