রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

ফিফার ‘বর্ষসেরা ফুটবলার’ পুরস্কার পেলেন মেসি

ভয়েস বাংলা রিপোর্ট / ২৫ বার
আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩

ফিফার বর্ষসেরা ফুটবলারের (পুরুষ) পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের নায়ক লিওলেন মেসি। সেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জেতাতে অগ্রণী ভূমিকা রাখা এমিলিয়ানো মার্টিনেজ। সেরা কোচের পুরস্কার উঠেছে আলবিসেলেস্তেদের কোচ লিওনেল স্কালোনির হাতে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ২টায় ফ্রান্সের প্যারিসে ‘ফিফা দ্য বেস্ট’ নামের এই অ্যাওয়ার্ড অনুষ্ঠান শুরু হয়। প্রথমেই প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলেকে স্মরণ করা হয়। এ সময় পেলের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের চুম্বকাংশ জায়ান্ট স্ক্রিনে দেখানো হয়। ব্রাজিলিয়ান এক শিল্পী ‘ফুটবলের রাজা’কে উৎসর্গ করে একটি গানও পরিবেশন করেন।

এরপর পারফরমেন্সের পাশাপাশি চলতে থাকে পুরস্কার প্রদান। সবশেষ পুরস্কার হিসেবে ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ঘোষণা করেন ২০২২ সালের বেস্ট ফুটবলারের নাম। এ সময় পাশাপাশি বসা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের প্রতি দৃষ্টি ছিল উপস্থিত সবার। তবে বিশ্বকাপের মতো এখানেও শেষ হাসি হাসেন আর্জেন্টাইন অধিনায়ক। মঞ্চে উঠেই একগাল হাসিতে সব আলো নিজের করে নেন এলএমটেন। এরপর দ্বিতীয়বারের মতো হাতে তুলে নেন ফিফা ‘দ্য বেস্ট’ ট্রফ্রি।

তার আগে ফিফার বর্ষসেরা নারী গোলকিপারের পুরস্কার দেওয়ার মাধ্যমে শুরু হয় ‘বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’। এবার পুরস্কারটি জিতেছেন ইংল্যান্ডের মেরি আর্পস। এরপর দেওয়া হয় বর্ষসেরা পুরুষ গোলকিপারের পুরস্কার। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার পথে ‘গোল্ডেন গ্লোভস’জয়ী এমিলিয়ানো মার্তিনেজ এখানেও বাজিমাত করেছেন। পেয়েছেন ফিফার বর্ষসেরা গোলকিপারের ট্রফি।

এছাড়া ফিফার বর্ষসেরা গোলের জন্য ‘পুসকাস অ্যাওয়ার্ড’ পেয়েছেন পোল্যান্ডের মারচিন ওলেকসি। বর্ষসেরা নারী কোচের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের সারিনা উইগমান। পুরুষদের বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনি। ‘ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড’ জিতেছেন জর্জিয়ান লুকা লোশোভিলি। ফিফা ফ্যান অ্যাওয়ার্ডও পেয়েছে আর্জেন্টিনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর