রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর ভারতে সফরে তিস্তা ইস্যু উত্থাপন করবে ঢাকা

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৯ বার
আপডেট : সোমবার, ২৯ আগস্ট, ২০২২

২০১১ সালে তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি চূড়ান্ত করা হলেও ভারতের কারণে সেবার সই করা সম্ভব হয়নি। গত ১১ বছরে তিস্তা নিয়ে ভারতের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করা হলেও কাঙ্ক্ষিত সই হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লি সফরে ইস্যুটি আবারও উত্থাপন করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সোমবার (২৯ আগস্ট) তিস্তা চুক্তি নিয়ে প্রশ্ন করা হলে পররাষ্ট্র সচিব বলেন, বিষয়টি যেহেতু একবার সম্পন্ন হয়েছিল, সুতরাং আমরা চাইবো তারা তাদের কার্যক্রম শেষ করে বিষয়টি নিয়ে ঘোষণা দেবে। এই প্রত্যাশা আমাদের সবসময় থাকবে। আমরা বিষয়টি তুলবো। তিনি বলেন, এবার গঙ্গা নিয়ে আলোচনা হবে না। এটি দুই পক্ষ টেকনিক্যাল লেভেলে আলোচনা করবে।

প্রধানমন্ত্রীর সফরের গুরুত্ব সম্পর্কে জানতে চাইলে মোমেন বলেন, এই সফরে নির্দিষ্ট কোনও এজেন্ডা আছে—বিষয়টি সেরকম কিছু নয়। দুই দেশের সর্বোচ্চ স্তরে বছরে একবার আলোচনা হলে সব বিষয় উঠে আসবে। এটি একটি রাষ্ট্রীয় সফর এবং দুই বন্ধুভাবাপন্ন দেশের মধ্যে সবসময় হয়। গত বছর ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করে গেছেন বলে তিনি জানান।

পররাষ্ট্র সচিব বলেন, দুই দেশের মধ্যে বহুমাত্রিক সম্পর্ক যেটা আছে, সেটার বিভিন্ন যে ইস্যু আছে, সেগুলো নিয়ে আলাপ-আলোচনা হবে এবং যেগুলো অগ্রগতি হয়েছে, সেটাও আমরা পর্যালোচনা করে দেখবো। এছাড়া সামনে কোন কোন বিষয়ে সহযোগিতা হতে পারে, সেটাও আমরা দেখবো।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ সেপ্টেম্বর চার দিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি যাবেন। এর আগে গত বছর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফর করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর