শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর এবারের সফর; যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ঝালাই ও ইউরোপের বিনিয়োগ

ভয়েসবাংলা প্রতিবেদক / ৩৫৬ বার
আপডেট : শনিবার, ৩০ অক্টোবর, ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫ দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ঝালাই ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা তৈরি হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শনিবার পররাষ্ট্র মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের বিস্তারিত তুলে ধরতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন,  পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব দেশের সঙ্গেই আমাদের সম্পর্ক মজবুত করছি। আপনারা খেয়াল করবেন, আমরা যখন মুজিব চিরন্তন করলাম। প্রতিটি দেশই বাংলাদেশের লিডারশিপের ওপর আস্থা দেখিয়েছে। এজন্য দেখিয়েছে যে আমাদের ১২ বছরের অর্জন অভাবনীয়। এ অবস্থায় আমরা সম্পর্কগুলো আরও মজবুত করতে চাই। একটি বড় লক্ষ্য আমাদের, আমরা দেশে বিনিয়োগ বাড়াতে চাই। আমাদের দেশে বিনিয়োগের জন্য সব রয়েছে। আমরা এটাতে খুব জোর দিচ্ছি। আমরা বাংলাদেশকে ম্যানুফ্যাকচারিং হাব বানাতে চাই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যেখানেই যাচ্ছেন ব্যবসায়ীদের আহ্বান করছেন বিনিয়োগের জন্য। আগেও আমরা যখন ফ্রান্সে গিয়েছিলাম, তাদেরও আকর্ষণ দেখা গিয়েছিল। তাদের অনেক কোম্পানি সারা বিশ্বে বিনিয়োগ করে। বাংলাদেশও তাদের বিনিয়োগের জায়গা হতে পারে। ফ্রান্সে সরাসরি ফ্লাইট নাই। আমরা এটা নিয়েও আলাপ করব। আশা করছি, আমরা এটা পেয়ে যাব। এছাড়া প্রধানমন্ত্রী স্কটল্যান্ডে কমিউনিটির সঙ্গে আলাপ করবেন, সেখানেও ব্যবসার কথা উঠবে। লন্ডনে ব্যবসায়ী অনুষ্ঠান হচ্ছে। আমাদের অনেক ব্যবসায়ী সেখানে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী যুক্তরাজ্য সফরের বিষয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশ সরকারের সঙ্গে আমাদের অনেক ভালো সম্পর্ক। বহু দ্বিপক্ষীয় ও মাল্টিলেটারেল আলোচনা চলমান রয়েছে। আশা করছি দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে যে বৈঠক হবে তাতে পুরোনো সম্পর্ক ঝালাইয়ে জোর থাকবে।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রীকে তিনটি স্থানে গার্ড অফ অনার দেওয়া হবে। ফ্রান্সের অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী, আমরাও সেখানে রপ্তানি করতে চাই। এয়ারবাসের সঙ্গে সেখানে বৈঠক রয়েছে, অ্যাভিয়েশনের সঙ্গে বৈঠক রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের একটি প্রভাবশালী দেশ ফ্রান্স। ইউরোপে পরিবর্তনের ফলে নতুন করে ইইউ গঠিত হওয়ার পরে এটিই প্রথম সফর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর