রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

প্রতিদিন ৪ হাজার পা হাঁটলে কমে মৃত্যু ঝুঁকি: গবেষণা

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : বুধবার, ৯ আগস্ট, ২০২৩

প্রতিদিন মাত্র ৪ হাজার পা হাঁটলে যেকোনও কারণে মৃত্যু হওয়ার ঝুঁকি কমে। এখন পর্যন্ত পরিচালিত সবচেয়ে বড় গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা অনুসারে, বেশি হাঁটা স্বাস্থ্যের জন্য বেশি উপকার বয়ে আনে। ইউরোপিয়ান জার্নাল অব প্রিভেনটিভ কার্ডিওলজিতে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।
কম হাঁটাচলার জীবনধারা খারাপ স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত, এমন ধারণা এখন সুপ্রতিষ্ঠিত। তবে এই গবেষণার আগ পর্যন্ত স্পষ্ট ছিল না ন্যূনতম কত পা হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো কিংবা সর্বোচ্চ কোনও সীমা রয়েছে কিনা।
এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন পোল্যান্ডের মেডিক্যাল ইউনিভার্সিটি অব লডজ-এর কার্ডিওলজি বিভাগের অধ্যাপক মাসেইজ বানাচ। এতে আগের ১৭টি গবেষণার ২ লাখ ২৬ হাজার ৮৮৯ জন মানুষের তথ্য পর্যালোচনা করা হয়েছে। প্রতিদিনের হাঁটায় স্বাস্থ্যের ওপর প্রভাব নিরূপণে গড়ে এসব মানুষকে সাত বছর পর্যালোচনায় রাখা হয়েছিল।
গবেষণা প্রতিবেদন অনুসারে, প্রতিদিন অন্তত ৩ হাজার ৯৬৭ পা হাঁটলে যেকোনও কারণে মৃত্যুর ঝুঁকি কমে। আর ২ হাজার ৩৩৭ পা প্রতিদিন হাঁটলে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি কমে।
এছাড়া প্রতিদিন ১ হাজার পা হাঁটা বাড়ানোর সঙ্গে যেকোনও মৃত্যুর ১৫ শতাংশ কমে যাওয়ার সম্পর্ক রয়েছে। আর দিনে ৫০০ পা বাড়ানোর সঙ্গে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ৭ শতাংশ কমার সম্পর্ক পাওয়া গেছে।
অধ্যাপক বানাচ বলেছেন, আমাদের গবেষণা প্রমাণ করছে বেশি করে হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী। আমরা দেখেছি বয়স, তাপমাত্রা নির্বিশেষ নারী ও পুরুষের জন্য এটি কার্যকর। এছাড়া আমাদের পর্যালোচনা ইঙ্গিত দিচ্ছে, যেকোনও কারণে মৃত্যুর ঝুঁকি কমাতে ন্যূনতম ৪ হাজার পা হাঁটা প্রয়োজন। হৃদরোগে মৃত্যুর ঝুঁকি কমাতে আরও কম হাঁটলেও চলবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, অপর্যাপ্ত শারীরিক ক্রিয়াকলাপ বিশ্বে মৃত্যুর জন্য চতুর্থ বৃহত্তম কারণ। প্রতি বছর এই সংশ্লিষ্ট মৃত্যুর সংখ্যা ৩২ লাখ।
ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের সহযোগী মেডিক্যাল পরিচালক অধ্যাপক জেমস লেইপার বলেছেন, এই গবেষণা দেখিয়ে দিচ্ছে হাঁটা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। যদি এই উপকারকে একটি বড়ির মতো বিবেচনা করা হয় তাহলে এটিকে জাদুকরি ওষুধ বলে আমরা প্রশংসা করতাম।
অল্প বয়সীদের ক্ষেত্রে স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতি দেখা গেছে, যারা দিনে গড়ে ৭ থেকে ১৩ হাজার পা হেঁটেছেন। ৬০ বা এর চেয়ে বয়সীদের ক্ষেত্রে এটি ছিল ৬ থেকে ১০ হাজার পা। এছাড়া প্রতিদিন ২০ হাজার পা (৯-১০ মাইলের সমান) হাঁটলে স্বাস্থ্যের উপকার বাড়তে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর