রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

পূর্ব শর্ত ছাড়া আলোচনায় বসতে রাজি ইউক্রেন ও রাশিয়া: জেলেনস্কি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭২ বার
আপডেট : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেনের বেলারুশ সীমান্তের একটি স্থানে ইউক্রেনীয় ও রুশ কর্মকর্তারা আলোচনায় বসবেন বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়। জেলেনস্কি জানান, পূর্ব শর্ত ছাড়াই আলোচনা হবে।  বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপের পর ইউক্রেন এই সম্মতি জানালো। রবিবার টিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। বৃহস্পতিবার ইউক্রেনে রুশ হামলার পর দুই পক্ষের মধ্যে এটিই হবে প্রথম আলোচনা।

এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, ইউক্রেন-বেলারুশ সীমান্তে প্রিপিয়াত নদীর কাছে কোনও পূর্ব শর্ত ছাড়াই রুশ প্রতিনিধি দলের সঙ্গে ইউক্রেনীয় প্রতিনিধি দলের বৈঠকে আমরা সম্মত হয়েছি। এর আগে রবিবার ক্রেমলিন জানায়, একটি রুশ প্রতিনিধি দল বেলারুশ পৌঁছেছে। তারা ইউক্রেনীয় প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার অপেক্ষা করছে। তখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বেলারুশে আলোচনায় অংশগ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। তিনি বলেছিলেন, রুশ আক্রমণের সহযোগী মিনস্ক। তাই বেলারুশ বাদে যেকোনও শহরে তারা আলোচনায় প্রস্তুত আছেন।

পূর্ব শর্ত ছাড়া আলোচনার বিষয়ে তাৎক্ষণিকভাবে রাশিয়ার অবস্থান জানা যায়নি। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ফোনালাপে ইসরায়েলের প্রধানমন্ত্রীকে বলেছেন, ইউক্রেনের সঙ্গে বেলারুশে আলোচনায় প্রস্তুত রাশিয়া। কিন্তু ইউক্রেনীয় পক্ষ এই সুযোগ গ্রহণ করেনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর