রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

পুলিশের বিরুদ্ধে শিক্ষক পেটানোর অভিযোগ

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : সোমবার, ১৭ জুলাই, ২০২৩

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে গত বুধবার (১১ জুলাই) থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন বেসরকারি বিদ্যালয়ের শিক্ষকরা। এতে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মো. বজলুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ। শিক্ষকদের এ অবস্থান কর্মসূচিতে সোমবার (১৭ জুলাই) লাঠিচার্জের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।
বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ বলেন, আমরা মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি গত ১১ জুলাই থেকে। আন্দোলনের অংশ হিসেবে আমাদের শিক্ষকরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। তাদের দাবির কথা তুলে ধরেন। শিক্ষকদের এই শান্তিপূর্ণ অবস্থান কর্মসচিতে পুলিশ অন্যায়ভাবে লাঠিচার্জ করেছে। তিনি বলেন, শিক্ষকরা জাতির মেরুদণ্ড। অথচ আজ তারা রাস্তায় লাঠিপেটা হচ্ছে। খেয়ে না খেয়ে আন্দোলন করছে। স্কুলে স্কুলে তালা ঝুলছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বা প্রশাসনের ওপর মহলের কেউই আমাদের কথা কানে নিচ্ছেন না। তিনি বলেন, আমি পুলিশের কাছে অনুরোধ জানাবো, আপনারা আমাদের পাশে থাকুন। আমাদের শান্তিপূর্ণ অবস্থানে সহায়তা করুন।
আন্দোলনরত এক শিক্ষক পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, আমাদের শিক্ষা পেয়েই আজকে আপনারা অফিসার হয়েছেন। সেই শিক্ষকদের গায়েই আপনারা হাত উঠালেন! আমি বলবো, এখানে সবাই আপনাদের শিক্ষক সমতুল্য। কারও গায়ে আর হাত উঠানোর চেষ্টা করবেন না।’
আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে টাঙ্গাইলের দেওগঞ্জ থেকে আসা এক শিক্ষক বলেন, ‘আমাদের শিক্ষকদের রক্তাক্ত করা হচ্ছে। মুহূর্তে মুহূর্তে ধাওয়া দেওয়া হচ্ছে। আমাদের শিক্ষকদের ওপর লাঠিচার্জ করা হয়েছে। কয়েকজনকে পুলিশ ধরে নিয়ে গেছে। আমাদের কিল-ঘুষি মারা হয়েছে। মাদারীপুর থেকে আসা এক শিক্ষক রফিকুল ইসলাম বলেন, আমাদের যতই চাপ দেওয়া হোক না কেন, আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত এখান থেকে যাচ্ছি না।
শিক্ষকদের ওপর লাঠিচার্জের বিষয়ে জানতে চাইলে ওই সময় দায়িত্বরত পুলিশের এক কর্মকর্তা বলেন, পুলিশের পক্ষ থেকে শিক্ষকদের ওপর কোনও রকম লাঠিচার্জ করা হয়নি। আন্দোলনরত শিক্ষকরা রাস্তা বন্ধ করে রেখেছিল, তাই তাদের সরানোর চেষ্টা করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর