রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

পুতিনের সঙ্গে বৈঠক জার্মান চ্যান্সেলরের

ভয়েসবাংলা ডেস্ক / ১৯৬ বার
আপডেট : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন। বৈঠকের সংক্ষিপ্ত সূচনা বক্তব্যে দুই নেতা ইউক্রেন ইস্যুতে বিদ্যমান সংকটের একটি কূটনৈতিক সমাধানের প্রচেষ্টাকে স্বাগত জানান।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, ‘এটা স্পষ্ট যে, আমাদের এখন কঠিন পরিস্থিতি নিয়ে কথা বলতে হবে। ইউরোপের শান্তি ও নিরাপত্তা নিয়ে আলাপ করতে হবে, যেমনটি আপনি ইতোমধ্যে আমার ফরাসি সহকর্মীর সঙ্গে করেছেন। তবে আমি আনন্দিত যে, এটি এখন সম্ভব এবং আমরা এখন কথা বলতে পারি। কারণ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ভালো আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনায় ভালো সময় দিতে জার্মান চ্যান্সেলরের প্রতি আহ্বান জানান।

এদিকে কয়েক সপ্তাহের ক্রমবর্ধমান উত্তেজনার পর সোমবার ইউক্রেন ইস্যুতে মস্কোর সুর কিছুটা নমনীয় দেখা গেছে। এদিন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিরাপত্তা সংক্রান্ত অভিযোগ নিয়ে আলোচনায় মস্কোর প্রস্তুতির কথা জানান। অন্যদিকে মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, সামরিক মহড়ায় অংশগ্রহণকারী কিছু ইউনিট তাদের ঘাঁটিতে ফিরে যাবে।

মস্কোর পক্ষ থেকে মহড়ায় অংশগ্রহণকারী যেসব ইউনিটকে ঘাঁটিতে ফিরতে বলা হয়েছে তাদের ঠিক কোথায় মোতায়েন করা হয়েছিল বা কতজন ফিরছে; তাৎক্ষণিকভাবে সে বিষয়টি পরিষ্কার হওয়া যায়নি। তবে জার্মান চ্যান্সেলরের সঙ্গে পুতিনের বৈঠক ইতিবাচক হিসেবে প্রতীয়মান হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর