রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

পাঞ্জশিরে সহস্রাধিক তালেবান যোদ্ধাকে বন্দি করা হয়েছে: এনআরএফ

রিপোর্টার / ১১৪ বার
আপডেট : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

সহস্রাধিক তালেবানকে যোদ্ধাকে বন্দি ও পাঞ্জশির উপত্যকার পারিয়ান অঞ্চলকে মুক্ত করার দাবি জানিয়েছে আহমদ মাসুদের নেতৃত্বাধীন ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ)। গত কয়েক দিন ধরে চলমান তালেবানের সঙ্গে তুমুল লড়াইয়ের ভেতরে এই দাবি জানালো ফ্রন্টটি। 

ফ্রন্টের মুখপাত্র ফাহিম দাশতি দাবি করেছেন, এক হাজারের বেশি তালেবান যোদ্ধা পিছুহটার সময় অবরুদ্ধ হয়ে পড়ে। এরপর তাদেরকে বন্দি করা হয়। এছাড়া অনেকে নিহতও হয়েছে। প্রদেশটির পারিয়ান জেলাটি তালেবানের কাছ থেকে মুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, ফ্রন্টের নেতা আহমদ মাসুদ এসব বন্দির সামনে নিজেদের নীতি-অবস্থান তুলে ধরে ভাষণ দেবেন।

তালেবানের পক্ষ থেকে এখন পর্যন্ত এসব দাবির বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। তালেবানের মুখপাত্র বেলাল কারিমি বলেছেন, পাঞ্জশিরের প্রধান শহর বারাজাক এবং রাখা জেলা ছাড়া পুরো প্রদেশ এখন তাদের নিয়ন্ত্রণে।

পাঞ্জশিরে সংঘাত বন্ধে আফগানিস্তানের বিভিন্ন দলের নেতারা অভিযান বন্ধ করে তালেবানকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এক বার্তায় পাঞ্জশিরে হামলা বন্ধ করে আলোচনার বসার জন্য তালেবানের প্রতি আহ্বান জানান।

ফ্রন্টের নেতা ও স্বঘোষিত তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ পাঞ্জশির উপত্যকায় তালেবানের অভিযানে সৃষ্ট ভয়াবহ মানবিক সংকটে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থার হস্তক্ষেপ কামনা করেছেন। সূত্র: পার্স টুডে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর