রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন

ভয়েস বাংলা রিপোর্ট / ২৩ বার
আপডেট : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন। রোববার দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ

তার পরিবার একটি টুইটার বার্তায় জানিয়েছে, অ্যামাইলোইডোসিস নামক এক রোগের চিকিৎসা নিতে দুবাইয়ে হাসপাতালে ভর্তি ছিলেন পারভেজ মোশাররফ। অ্যামাইলয়েডোসিস শরীরের বিভিন্ন টিস্যুতে কিছু ধরনের প্রোটিনের মাত্রা অস্বাভাবিক বাড়িয়ে দেয়, যা অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে।

পারভেজ মোশাররফকে ১৯৯৯ সালে মৃত্যুদণ্ড দেয় আদালত। ওই সময় নওয়াজ শরিফকে হটিয়ে একটি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে পাকিস্তানের ক্ষমতা দখল করেন তিনি।

২০০৭ সালে সংবিধান স্থগিত করার জন্য রাষ্ট্রদ্রোহ মামলার মুখোমুখি হয়েছিলেন এ সাবেক সামরিক শাসক।  ২০০৮ সালে নির্বাচনের পর অভিশংসনের মুখোমুখি হন তিনি এবং রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন।  গণ-আন্দোলনের মুখে পরে ক্ষমতা থেকে বিদায় নেন মোশাররফ।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলা ও লাল মসজিদের ইমাম হত্যা মামলায় মোশাররফকে পলাতক ঘোষণা করা হয়।  সাবেক রাষ্ট্রপতি ২০১৬  সাল থেকে দুবাইতে বসবাস করছিলেন। সেই বছরের মার্চ মাসে দুবাই চলে যান তিনি। তারপর থেকে আর ফেরেননি।

১৯৪৩ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন পারভেজ মোশাররফ। তার প্রাথমিক শিক্ষাজীবন শেষ হয় করাচির সেন্ট প্যাট্রিক হাই স্কুলে।  লাহোরের ফরমান ক্রিশ্চিয়ান কলেজে উচ্চ শিক্ষা গ্রহণ করেন তিনি। তথ্যসূত্র: জিও নিউজ, হিন্দুস্তান টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর