রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে জ্বালাও-পোড়াও: মৃত্যু ১৬

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : শনিবার, ৮ জুলাই, ২০২৩

বোমা, গুলি, হানাহানি, মৃত্যু মিছিল; পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোট উৎসবে কিছুই বাদ গেল না। ১৬ জনের মৃত্যুর মধ্যদিয়ে শেষ হলো রাজ্যটির ১০ম পঞ্চায়েত নির্বাচন। শনিবার গ্রাম বাংলার ভোটে রক্তাক্ত গণতন্ত্রের উৎসবে মাতলো রাজ্যের সবকটি রাজনৈতিক দলের দুষ্কৃতিকারীরা। ভোটকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলি, অবাধ ভোট লুট, বেলাগাম সন্ত্রাস দেখলো রাজ্যবাসী, যা বিগত নির্বাচনকেও হার মানিয়েছে।
এ দিন প্রিসাইডিং অফিসারের মাথায় পিস্তল ঠেকিয়ে চলল অবলীলায় ছাপ্পা ভোট। আহত পুলিশ, আতঙ্কে কাঁদলেন ভোট কর্মীরা। এমন গণতন্ত্রের উৎসবে ক্ষোভে ফুঁসছেন ভোটাররা। গত ৮ জুন ভোটের তফসিল ঘোষণার পর থেকে এদিন পর্যন্ত ভোট কেন্দ্র করে ঝরল ৩৪ প্রাণ। নির্বাচন গণতন্ত্রের ভিত তৈরি করে। তারই যেন জীর্ণ চেহারা বেরিয়ে এদিনে পঞ্চায়েত ভোটে।
পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে মনোনয়ন পর্ব থেকেই সহিংসতার খবর আসছিল বিভিন্ন সময়। ভোটের দিন পরিস্থিতি আরও নাজুক। আদালতের নির্দেশে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হলেও শনিবার সকাল থেকেই প্রাণ ঝরলো রাজ্যে। এখন পর্যন্ত সহিংসতায় ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গুরুতর আহত অনেকে। শাসকদল তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাস, ভোটলুটের অভিযোগ তুলেছে বিজেপিসহ বিরোধীরা।
কোচবিহারে ভোটের বলি বিজেপির এক কর্মী। দিনহাটার ভাগনী এলাকায় গুলিবিদ্ধ হন চিরঞ্জিত কর্জি। কোচবিহারের একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হলেও মারা যান তিনি। খানাকুলের পোল ১ নম্বর পঞ্চায়েত এলাকার তৃণমূল কর্মী শেখ তহিদুল রহমানকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।
এবার ২২টি জেলা পরিষদে ৯২৮, পঞ্চায়েত সমিতিতে ৯ হাজার ৭৩০ এবং গ্রাম পঞ্চায়েতে ৬৩ হাজার ২২৯ আসনে প্রতিনিধি নির্বাচনে রায় দিতে পারবেন প্রায় ৫ কোটি ৬৭ লাখ ভোটার।
মালদহের কালিয়াচকের নওদা যদুপুরে ৭৮ নম্বর বুথ দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। আগ্নেয়াস্ত্র নিয়ে বুথে চড়াও হয় দুর্বৃত্তরা। আহত হয়েছেন তিন জন। এলাকায় টহল দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। পোলিং অফিসাররা বলছেন, দুপুর একটা নাগাদ একপক্ষ বুথে ঢুকে ব্যালট ছিনতাই করে এবং নির্দলের এজেন্টকে বের করে দেয়। বুথে বোমা হামলার ঘটনায় আতঙ্কে পালিয়ে যান পোলিং অফিসার। সকালে নওদা থানায় এলাকায় গুরুতর জখম হন কংগ্রেস নেতা লিয়াকত আলি ও রমজান আলি। পরে রমজান আলির মৃত্যু হয়। তৃণমূল কংগ্রেসের দুর্বৃত্তদের বোমায় মৃত্যু হয় বলে অভিযোগ উঠেছে।
কোচবিহারের মাথাভাঙায় একটি ভিডিওতে দেখা গেছে, এক যুবক রাস্তায় ব্যালট বাক্স নিয়ে দৌড়চ্ছেন। ভোট আয়োজনের সার্বিক ব্যবস্থা নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে রাজ্যজুড়ে।
লোকসভা, বিধানসভা অথবা পুরভোটে ইভিএম থাকলেও ত্রিস্তরীয় পঞ্চায়েতে ভাগ্য নির্ণায়ক এই ব্যালট বাক্স। তিনস্তরের প্রার্থীদের ভবিষ্যৎ এই ব্যালেটে। শনিবার সকাল থেকে ব্যালট বাক্স নিয়ে নানা জায়গায় থেকে অভিযোগ আসছে। রাজ্য নির্বাচন কমিশন কেন্দ্রীয় বাহিনীর বদলে পুলিশ দিয়ে একাধিক কেন্দ্র সামালাচ্ছেন বলে বিরোধীদের অভিযোগ। নারীদের সুবিধার্থে আলাদা বুথের ব্যবস্থা রাখা হয়েছে। কিন্তু সেখানেও ব্যাপক অনিয়ম। কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর উপস্থিতি পাওয়া যায়নি।
বীরভূমের ময়ূরেশ্বর গ্রাম পঞ্চায়েতের রাজচন্দ্রপুর ১৪৭ নম্বর বুথকেন্দ্রে তাণ্ডব চালিয়েছে দুর্বৃত্তরা। ব্যালট বাক্সে অগ্নিসংযোগ হয়েছে। প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছে সাধারণ মানুষ। দক্ষিণ ২৪ পরগনাতেও সহিংসতার খবর পাওয়া গেছে। সামাল দিতে ঘটনাস্থলে যায় বাসন্তী থানার পুলিশ বাহিনী।
পূর্ব বর্ধমানের জামালপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকার ডাঙা ফরিদপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের ১৫২ নম্বর বুথে সাংবাদিকের ওপর হামলার ঘটনা ঘটেছে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ওই সাংবাদিককে উদ্ধার করে। প্রিসাইডিং অফিসার ক্যামেরার মুখোমুখি হয়ে দাবি করেন, প্রাণ বাঁচাতে জাল ভোট দেওয়া ছাড়া উপায় ছিল না তার।
দক্ষিণ ২৪ পরগনা জেলার মথুরাপুর এক নম্বর ব্লকের আবাদ ভগবানপুর গ্রামের ৭০, ৭১, ৭২, ৭৬, ৭৮ নম্বর বুথে সকাল ৯টার মধ্যেই ভোটগ্রহণ শেষ হয়ে যায়। ভোটাররা বুথে গিয়ে জানতে পারেন, তাদের ভোট আগেই দেওয়া হয়ে গেছে। বাইরে ভোটার কার্ড হাতে বিক্ষোভ দেখায় গ্রামবাসী।
বিরোধীদের অভিযোগ, শাসকদলের কর্মীরা তাদের বুথের কাছেই যেতে দিচ্ছে না। কেন্দ্রে নিরাপত্তা বাহিনীর উপস্থিতি নেই বলেও অভিযোগ তাদের। নির্দল প্রার্থী অরিজিৎ দাস সকাল থেকেই সক্রিয় ছিলেন। তিনি অভিযোগ করেন, সকাল থেকে ভোটার আটকে রাখা হচ্ছে। কোচবিহারের সিতাইয়ের মাতালহাটে ব্যাপক কারচুপির অভিযোগ। প্রতিবাদে গ্রামবাসীরাই ব্যালট বাক্স জ্বালিয়ে দেয়। তাদের দাবি, শুক্রবার রাত ২টায় জালভোট দেওয়া হয়।
এদিকে ভোটের দিনে গুলি ছোড়ার ঘটনা ঘটেছে সামশেরগঞ্জেও। শুলিতলা এলাকায় ১৬ নম্বর বুথে এক তৃণমূল কর্মীকে লক্ষ্য করে গুলি চালানো হয় বলে অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর