রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন

পরমাণু শক্তি’র মাধ্যমে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

ভয়েস বাংলা রিপোর্ট / ৩৩ বার
আপডেট : শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩

সবচেয়ে ধ্বংসাত্মক পরমাণু শক্তি’র মাধ্যমে যুক্তরাষ্ট্রের উস্কানিমূলক সামরিক তৎপরতার জবাব দেবে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে পিয়ংইয়ংয়ের এই সতর্কবাণী প্রকাশ করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

বিবৃতিতে বলা হয়, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া কোরীয় উপদ্বীপের বিদ্যমান উত্তেজনাকে ‘চরম রেড লাইনের’ দিকে নিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও তার তাবেদার শক্তির সংঘাতময় সামরিক মহড়া ও বিদ্বেষী তৎপরতার কারণে কোরীয় উপদ্বীপের রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি একটি নয়া রেড লাইনে পৌঁছেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের এক বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে উত্তর কোরিয়া কঠোর ভাষায় এ হুঁশিয়ারি দিল। অস্টিন গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল সফরে গিয়ে বলেছিলেন, ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে নিজের অত্যাধুনিক সামরিক সরঞ্জাম মোতায়েন করবে। অস্টিন বলেন, কোরীয় উপদ্বীপে যুদ্ধবিমানের পাশাপাশি যুদ্ধবিমান বহনকারী রণতরীও থাকবে। এছাড়া, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথভাবে প্রশিক্ষণ ও অপারেশন বিষয়ক পরিকল্পনাগুলো আগের মতো অব্যাহত থাকবে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, ওয়াশিংটন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সব ধরনের গুজব রটনা করে উত্তর কোরিয়াকে ‘শয়তানি শক্তি’ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে। তবে উত্তর কোরিয়া তার সবচেয়ে ধ্বংসাত্মক পরমাণু শক্তি দিয়ে দেশটির বিরুদ্ধে সৃষ্টি করা বর্তমান ও ভবিষ্যতের চ্যালেঞ্জগুলোর জবাব দেবে।  সূত্র: দ্য ডিপ্লোম্যাট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর