রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

ন্যাটোতে যোগ দেওয়া ভুল হবে, ফিনল্যান্ডের প্রেসিডেন্টকে পুতিন

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৫৫ বার
আপডেট : শনিবার, ১৪ মে, ২০২২

ফিনল্যান্ড যখন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানে আবেদন করতে যাচ্ছে, তখন দেশটির প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ হলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে ‘আশ্বস্ত’ করে পুতিন বলেন, বর্তমানে ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য কোনও হুমকি নেই। এ অবস্থায় ফিনল্যান্ড তার নিরপেক্ষ অবস্থান থেকে সরে আসা হবে একটি ভুল সিদ্ধান্ত। পুতিন বলেন, পরিবর্তনটি দুই দেশ (রাশিয়া-ফিনল্যান্ড) সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে, যা অনেক বছর ধরে ভালো প্রতিবেশী এবং অংশীদারিত্বের সহযোগিতার ভিত্তিতে তৈরি হয়েছে। তবে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দেন, ন্যাটোর সদস্যপদ পেতে আগামী কয়েকদিনের মধ্যে আবেদন করবে ফিনল্যান্ড। সাউলি নিনিস্তো পুতিনকে বলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণের পদেক্ষপে ফিনল্যান্ডের নিরাপত্তার পরিবেশকে পরিবর্তন করে দিয়েছে। এদিন দুইজনের ফোনালাপ স্বাভাবিক ছিল বলে মন্তব্য করেন সাউলি।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণেই ফিনল্যান্ড নিজেদের সুরক্ষায় ন্যাটোতে যোগদানে তোড়জোড় চালাচ্ছে। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার ১ হাজার ৩০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত রয়েছে। ফলে রাশিয়া দেশটিতেও ইউক্রেনের মতো হামলা করে বসতে পারে, এমন শঙ্কা থেকেই ফিনল্যান্ড সরকার জোটটিতে যোগ দেওয়া নিয়ে আলোচনা চালাচ্ছে। এ নিয়ে বার বার সতর্ক করে রাশিয়া বলছে, ন্যাটোতে যোগ দেওয়া মানে মস্কোর নিরাপত্তাকে হুমকিতে ফেলা। সূত্র: বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর