রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

নারী সহিংসতা রোধ ও সবক্ষেত্রে নারী সম্পৃক্ততা বৃদ্ধিতে গুরুত্ব দেওয়ার আহ্বান স্পিকারের

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮৭ বার
আপডেট : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সকল ক্ষেত্রে নারী সম্পৃক্ততা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে নারী সহিংসতা রোধে নিরাপদ ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার সংসদ ভবনের উত্তর প্লাজায় ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ পক্ষ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। এর আগে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে উপস্থিত সবাইকে সঙ্গে নিয়ে মানববন্ধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, অ্যারোমা দত্ত, সাগুফতা ইয়াসমিন এমিলি,  মেহের আফরোজ চুমকি, আদিবা আনজুম মিতা বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়নের রোল মডেল উল্লেখ করে স্পিকার বলেন, নারীর প্রতি সহিংসতা রোধে সচেতনতা বৃদ্ধি করে সমাজে পরিবর্তন আনা প্রয়োজন। আইনি ব্যবস্থা সহজ করে প্রতিকারের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। কর্মপরিবেশ, যাতায়াতের সুব্যবস্থা ও নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে সহিংসতা রোধ করা সম্ভব।

ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিজ নাথালি চুয়ার্ড বলেন, বাংলাদেশে অনেক প্রতিবাদী সাহসী নারী আছেন, যারা সমাজের রোল মডেল। নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় নারী ও পুরুষ একসঙ্গে কাজ করার বিকল্প নেই।

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি উল্লেখ করেন, বাল্যবিবাহ এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সময়ের সঙ্গে বিশ্বের জনগণ অধিকতর সচেতন হচ্ছে। এক্ষেত্রে নৈতিক শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে তিনি মনে করেন। বাল্যবিবাহ প্রতিরোধ এবং সহিংসতার শিকার নারী ও তাদের অভিভাবকরা নিজেদের অভিজ্ঞতা ব্যক্ত করেন।

শিল্পকলা একাডেমি পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন স্পিকার ও আমন্ত্রিত অতিথিরা। আবৃত্তি করেন চার সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার, শবনম জাহান, কানিজ ফাতেমা আহমেদ ও জাকিয়া তাবাসসুম জুঁই।জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি ও নাহিদ ইজাহার খানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও ছিলেন সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, রওশন আরা মান্নান, খোদেজা নাসরিন আক্তার, বাসন্তী চাকমা, উম্মে ফাতেমা নাজমা বেগমসহ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যরা, জাতীয় সংসদের কর্তারা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। জাতীয় সংসদ, ইউএনডিপি বাংলাদেশ এবং ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাসের আয়োজনে ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ পক্ষ’ শুরু হয় গত ২৫ নভেম্বর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর