রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

নতুন সদস্য নেওয়া হলে ব্রিকস শক্তিশালী হবে: রাশিয়া

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩

উদীয়মান অর্থনীতির কয়েকটি দেশের সংস্থা হচ্ছে ব্রিকস। বর্তমানে এর সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমাদের প্রভাব মোকাবিলায় এই সংস্থাকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে মস্কো। নতুন সদস্য নেয়া হলে ব্রিকস গোষ্ঠীর দেশগুলো শক্তিশালী হবে। বৃহস্পতিবার রাশিয়া তাদের এই অবস্থানের কথা জানিয়েছে। এই প্রথম ব্রিকসের সম্প্রসারণের ধারণার প্রতি স্পষ্ট সমর্থন দিলো মস্কো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, অবশ্যই আমরা মনে করি এক উপায়ে বা অন্য উপায়ে ব্রিকস-এর সম্প্রসারণ সংস্থাটিকে আরও উন্নত ও শক্তিশালী করবে।
সম্প্রতি ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা বলেছেন, সৌদি আরবের পাশাপাশি আর্জেন্টিনা ও সংযুক্ত আরব আমিরাতের ব্রিকসে যোগদান খুব গুরুত্বপূর্ণ। অবশ্য দেশ দুটি যদি আগ্রহী হয়। ব্রাজিলীয় প্রেসিডেন্টের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় পেসকভ প্রতিক্রিয়া জানিয়েছেন।
ক্রেমলিন মুখপাত্র বলেছেন, তিনটি দেশের সঙ্গে রাশিয়ার গঠনমূলক সম্পর্ক রয়েছে। কিন্তু আমরা মনে করি আগ বাড়িয়ে কিছু চিন্তা করা উচিত হবে না। বিশেষ করে ২২-২৪ আগস্ট দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনে বিষয়টি নিয়ে আলোচনার আগে।
আসন্ন সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। আন্তর্জাতিক অপরাধ আদালতের পক্ষ থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা থাকায় তিনি সশরীরে হাজির হবেন না। মস্কো এই অভিযোগ অস্বীকার করে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর