রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র যেকোনও নিশানায় আঘাতে সক্ষম: পুতিন

ভয়েসবাংলা প্রতিবেদক / ৬৬ বার
আপডেট : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

রাশিয়া সফলভাবে সারমাত আন্তঃমহাদেশীয় ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হওয়ার কারণে বুধবার রুশ সশস্ত্রবাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দাবি করেছেন, এই ক্ষেপণাস্ত্র পৃথিবীতে যেকোনও নিশানায় আঘাত করতে সক্ষম এবং এর ফলে ক্রেমলিনের শত্রুরা হুমকি দিতে দুইবার ভাববে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

পশ্চিমা বিশ্লেষকরা সারমাত ক্ষেপণাস্ত্রকে সাটান ২ বলে অভিহিত করে। এটি রাশিয়ার ভবিষ্যৎ প্রজন্মের ক্ষেপণাস্ত্রগুলোর একটি। পুতিন এগুলো ‘অদৃশ্য’ বলে আখ্যায়িত করেছেন। এমন অস্ত্রের মধ্যে রয়েছে কিঞ্জাল ও আভানগার্দ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। গত মাসে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে প্রথমবারের মতো কিঞ্জাল ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। ইউক্রেনে একটি নিশানায় এটি আঘাত হানে।

বুধবার পুতিন বলেছেন, সারমাত আন্তঃমহাদেশীয় ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণে আমি আপনাদের ধন্যবাদ জানাতে চাই। সত্যিকার অর্থে অনন্য এই অস্ত্রটি আমাদের সশস্ত্রবাহিনীর লড়াইয়ের শক্তি বাড়াবে, বাইরের হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে। আগ্রাসী বাগাড়ম্বরের সময়ে আমাদের দেশকে হুমকি দিতে চেষ্টাকারীরা দ্বিতীয়বার ভাববে। পুতিন বলেন, এই ক্ষেপণাস্ত্র পৃথিবীতে যেকোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার উত্তরাঞ্চলে প্লেসেতস্ক কসমোড্রোমে এই পরীক্ষা চালানো হয়। ক্ষেপণাস্ত্রটি কামচাটকা উপসাগরের কুরা টেস্ট অঞ্চলে মহড়ার ওয়ারহেড পৌঁছে দিয়েছে। রুশ মন্ত্রণালয় জানায়, বিশ্বে দীর্ঘতম দূরত্বে ধ্বংস সাধনে সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র সারমাত। এটি রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনীর লড়াইয়ের ক্ষমতা উল্লেখ্যযোগ্য বাড়িয়ে দেবে। এই ক্ষেপণাস্ত্রটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে করে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে। এটির ওজন ২০০ টনের বেশি এবং একাধিক ওয়ারহেড বহন করতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর