রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

সাইবার নিরাপত্তা আইনে থাকছে না সাংবাদিকদের কারাদণ্ডের বিধান: আইনমন্ত্রী

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : সোমবার, ৭ আগস্ট, ২০২৩

আলোচিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এর পরিবর্তে করা হচ্ছে নতু্ন আইন ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’। নতু্ন এই আইনে থাকছেনা সাংবাদিকদের কারাদণ্ডের বিধান। তবে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হচ্ছে।
আজ সোমবার (৭ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ বাতিল করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ করার সিদ্ধান্ত নেয়া হয়। সোমবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ কক্ষে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হচ্ছে। এ আইনের বহু ধারা নতুন সাইবার নিরাপত্তা আইনে যুক্ত করা হবে। কিছু ধারায় বড় সংশোধনী আনা হবে।
আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মানহানির অভিযোগ কারাদণ্ড দেওয়ার বিধান ছিল। নতুন আইনে সেখানে পরিবর্তন এনে কারাদণ্ডের পরিবর্তে জরিমানার বিধান করা হবে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৯ ধারায় বলা হয়েছিল, যদি কোনো ব্যক্তি ওয়েবসাইট বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে দণ্ডবিধির ৪৯৯ ধারায় বর্ণিত মানহানিকর তথ্য প্রকাশ ও প্রচার করেন, তার জন্য তিনি অনধিক তিন বছর পর্যন্ত কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা পর্যন্ত কারাদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর