রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

ধর্মীয় অনুভূতিতে আঘাতে সর্বোচ্চ শাস্তির বিধান চেয়ে নোটিশ

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : সোমবার, ৩ জুলাই, ২০২৩

প্রচলিত আইন সংশোধন করে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাতসহ ইসলাম ধর্মের নবী হযরত মোহাম্মদকে (সা.) কটূক্তির সাজা সর্বোচ্চ করার প্রয়োজনীয় পদক্ষেপ চেয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় সংসদ সচিবালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও পুলিশের মহাপরিদর্শক বরাবর এ নোটিশ পাঠানো হয়।
সোমবার (৩ জুলাই) রাজধানীর শাহজাহানপুরের শান্তিবাগের বাসিন্দা আরিফুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন এ নোটিশ পাঠান।
ধর্মীয় স্বাধীনতা নিয়ে সংবিধানের ২ ক অনুচ্ছেদ, ১২ অনুচ্ছেদ ও ৪১ অনুচ্ছেদ উল্লেখ করে নোটিশে বলা হয়, প্রচলিত ফৌজদারি আইনে ধর্ম অবমাননা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত। সেখানে সর্বোচ্চ দুই বছরের শাস্তির বিধান রয়েছে। এছাড়া ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনেও ইলেকট্রনিক বিন্যাসে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া শাস্তিযোগ্য অপরাধ। এ আইনে সর্বোচ্চ ৫ বছর কারাদণ্ড ও ১০ লাখ টাকা অর্থ দণ্ডের বিধান রয়েছে। যা অপরাধের তুলনায় অত্যন্ত নগণ্য। সার্বিক বিবেচনায় প্রচলিত আইন সংশোধন করে এ ধরণের অপরাধের সবোর্চ্চ শাস্তি নিশ্চিত করা আবশ্যক।
তাই নোটিশ পাওয়ার যৌক্তিক সময়ের মধ্যে প্রচলিত আইন সংশোধন করে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাতসহ ইসলাম ধর্মের নবীর হযরত মোহাম্মদকে (সা.) কটূক্তির সাজা সর্বোচ্চ করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য বলা হয়। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণের কথা নোটিশে উল্লেখ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর