রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

দেশে দারিদ্রের হার ২০ শতাংশে নেমে এসেছে: পরিকল্পনামন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ১১৫ বার
আপডেট : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, দেশে দারিদ্রের হার কমে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে বলে । একই সঙ্গে বেড়েছে মাথাপিছু আয় ও মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকারও।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভা শেষে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় মাথাপিছু আয় ও মোট জিডিপিসহ অন্যান্য তথ্য প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়। জিডিপির আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা বাংলাদেশি অর্থে ৩৪ হাজার ৮৪০ টাকা। একই সঙ্গে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে।অর্থনীতির ভিত্তি বছর সংশোধন করা হয়েছে উল্লেখ করে এম এ মান্নান বলেন, আমরা ছিলাম ২০০৫-০৬ সালে। এখন ভিত্তি বছর ২০১৫-১৬ বছরে নিয়ে এসেছি। এতে অভ্যন্তরীণ উৎপাদন অনেক বেড়েছে। মোট জিডিপির আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলারে। বেড়েছে মাথাপিছু আয়ও। মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে। যা টাকার অংকে ২ লাখ ১৬ হাজার ৫৮০ টাকা। বর্তমানে রিজার্ভের পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার, সাক্ষরতার হার ৭৫ দশমিক ২ শতাংশ এবং গড় আয়ু বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে বলেও জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর