রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

দেশের রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘের ভূমিকার প্রয়োজন নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ভয়েস বাংলা রিপোর্ট / ১৫ বার
আপডেট : রবিবার, ১১ জুন, ২০২৩

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘের কোনও ধরনের ভূমিকা নেয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। রবিবার (১১ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি এই কথা বলেন।
জাতিসংঘকে কোনও দায়িত্ব দেওয়া হবে কিনা– এ প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এর কোনও প্রয়োজন নেই। জাতিসংঘকে তখনই দায়িত্ব দেওয়া হয় যখন পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করে। তারা কাজ করে যুদ্ধ পরিস্থিতিতে, গৃহযুদ্ধ পরিস্থিতিতে। বাংলাদেশের পরিস্থিতি অনেককাল আগে এরকম ছিল। তিনি বলেন, একটি সুষ্ঠু নির্বাচনের চেষ্টা করা হচ্ছে এবং অনেক সময় এটি যথেষ্ট হয় না। সেটিকে সার্টিফাই করা লাগে এবং আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকরা এসে দেখবেন এবং বলবেন। এ বিষয়ে নির্বাচন কমিশন থেকে যে নির্দেশনা আসবে সেটি পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিপালন করবে।
বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা রাজনৈতিক সংলাপের বিষয়ে বলছেন কিনা প্রশ্ন করা হলে প্রতিমন্ত্রী জানান, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কখনোই কোনও প্রস্তাব দেওয়া হয়নি।
রাজনৈতিক সংলাপের বিষয়ে তিনি বলেন, ‘আমি এ ধরনের কোনও বৈঠকের অংশ গত ৯-১০ বছরে হইনি এবং আমাকে কেউ বলেনি। আমি নিশ্চিত, নির্বাচনকে সামনে রেখে সংলাপে বসতে হবে এ ধরনের প্রস্তাবনা আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনও নীতিনির্ধারককে কোনও রাষ্ট্রর কেউ দেননি। নির্বাচনকালীন সরকারে বর্তমান সংবিধানের বাইরে কোনও কাঠামোর ধারে-কাছেও কোনও সুপারিশ কেউ করেনি। তিনি বলেন, রাজনৈতিক নেতৃবৃন্দ এটি নিয়ে কেন বলছেন তা আমার জানা নেই। কিন্তু আমরা কোনও রাষ্ট্র থেকে বা কোনও আন্তর্জাতিক সংস্থা থেকে এ বিষয়ে চাপে থাকা তো দূরের কথা, প্রস্তাবনা আকারেও কিছু আসেনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর