শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

দুবাইয়ে অপ্রতিরোধ্য পাকিস্তান, অস্ট্রেলিয়াকে ভাঙতে হবে দেয়াল

ভয়েস বাংলা প্রতিবেদক / ১০২ বার
আপডেট : বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১

লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর ঘরের মাঠে অনেকদিন ‘নির্বাসিত’ ছিল পাকিস্তান। তাদের ‘হোম ভেন্যু’  হয়েছিল সংযুক্ত আরব আমিরাত। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ যেহেতু হচ্ছে মরুর দেশে, তাই কন্ডিশনের পূর্ণ সুবিধা কাজে লাগিয়ে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে পাকিস্তান। গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছে বাবর আজমরা। এমনিতেই ফর্মের তুঙ্গে থাকা পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে গবেষণার শেষ নেই অস্ট্রেলিয়ার। সেখানে ম্যাচটি দুবাই বলেই দুশ্চিন্তা আরও বেশি হওয়ার কথা অ্যারন ফিঞ্চদের।

আজ (বৃহস্পতিবার) দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া। ম্যাচটি সরাসরি দেখা যাবে টি স্পোর্টস ও গাজী টিভিতে। সেমিফাইনাল লড়াই দুবাই বলে পাকিস্তানকে এগিয়ে রাখতেই হবে। এই মাঠে টানা ১৬ টি-টোয়েন্টি অপরাজিত বাবররা। ২০১৫ সালের নভেম্বরের পর হারের মুখ দেখেনি দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। এই কারণেই অস্ট্রেলিয়ার বাড়তি দুশ্চিন্তা হওয়ার কথা। একে এবারের বিশ্বকাপে রীতিমতো উড়ছে পাকিস্তান, তার ওপর আবার খেলা ‘প্রিয়’ মাঠে। ফাইনাল যেতে হলে এই দেয়াল ভাঙতে হবে অজিদের।

পাকিস্তান-অস্ট্রেলিয়ার লড়াই, তাও আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে, তখন তো ২০১০ সালের কুড়ি ওভারের আসর সামনে আসতে বাধ্য। ওয়েস্ট ইন্ডিজের সেই আসরেও দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। সেন্ট লুসিয়ার ওই ম্যাচে ১৯১ রানের বড় সংগ্রহ দাঁড় করে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল পাকিস্তান। তা করারই কথা, কঠিন লক্ষ্যে খেলতে নেমে ৬২ রানেরই যে ৪ উইকেট হারিয়ে বসেছিল অস্ট্রেলিয়া। তবে মাইক হাসির সেই ঐতিহাসিক ইনিংসে পাল্টে যায় দৃশ্যপট।

হাসির ২৪ বলে খেলা হার না মানা ৬০ রানের ঝড়ো ইনিংসে ১ বল আগে ৩ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া সেই একই মঞ্চে একই জায়গায় আবার দেখা হচ্ছে পাকিস্তান-অস্ট্রেলিয়ার। টি-টোয়েন্টি ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা কঠিন। তবে পারফরম্যান্সের বিবেচনায় পাকিস্তানকে কিছুটা হলেও এগিয়ে রাখছেন ক্রিকেট বিশ্লেষকরা। এবারের বিশ্বকাপ তারা শুরু করেছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে। সেই আত্মবিশ্বাস ধরে রেখে পরের চার ম্যাচেও হেসেছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ থেকে বাদ যাওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছিল। শুরুতে তারা খুব একটা সুবিধা করতে না পারলেও ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়েছে। বিশেষ করে সেমিফাইনালের আগে উজ্জীবিত এক দলে রূপ নিয়েছেন অস্ট্রেলিয়া।যদিও ব্যাটিং অর্ডারে তাদের সমস্যা স্পষ্ট। নতুন বলে পাকিস্তান পেসার শাহীন আফ্রিদি যে তাণ্ডব চালিয়ে আসছেন, তাতে অস্ট্রেলিয়ার টপ অর্ডার কাটা পড়লেই বিপদ! অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শকে শুরুতে ফেরাতে পারলে পাকিস্তানের সম্ভাবনা অনেক বেড়ে যাবে। তবে অস্ট্রেলিয়ার টপ অর্ডার ‘ক্লিক’ করলে পাল্টে যেতে পারে দৃশ্যপট। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে পাকিস্তান ক্যাম্পে এসেছে দুঃসংবাদ। ফ্লু ও জ্বরের কারণে বুধবার অনুশীলন করতে পারেননি দলের দুই সেরা ক্রিকেটার শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ান। তারা খেলবেন না, এমন সিদ্ধান্ত এখনও আসেনি। তবে মালিক-রিজওয়ানকে নিয়ে ‘ভয়ের কিছু নেই’ এমন বার্তাও আসেনি। তাই আশঙ্কা থেকেই যাচ্ছে।

শেষ পর্যন্ত এই দুজন খেলতে না পারলে বড় ধাক্কাই লাগবে দলে। সেক্ষেত্রে রিজওয়ানের জায়গায় একাদশে দেখা যেতে পারে অভিজ্ঞ সরফরাজ আহমেদকে। মাঠের ভেতর তার নেতৃত্ব ‘পজিটিভ’ একটা দিক হতে পারে পাকিস্তানের। অন্যদিকে মালিকের জায়গায় আসতে পারেন হায়দার আলী। একই সঙ্গে ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে ফখর জামানকে দেখা যাবে ওপেনিংয়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর