রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

দায়বদ্ধতার উন্নতি ছাড়া র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না: মার্কিন রাষ্ট্রদূত

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৭ বার
আপডেট : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

দায়বদ্ধতার বিষয়ে প্রকৃত উন্নতি ছাড়া র‌্যাবের ওপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। রবিবার (২৪ এপ্রিল) বিকালে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক বিষয়ক এক অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের উপস্থিতিতে একথা বলেন তিনি।

পিটার হাস বলেন, আমি সততার সঙ্গে বলবো দায়বদ্ধতার ক্ষেত্রে প্রকৃত উন্নতি না হলে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না। নিজের বক্তব্যে সন্ত্রাসবাদ দমনে র‌্যাবের বর্তমান কর্মদক্ষতার পাশাপাশি তাদের মানবাধিকারকে সম্মান জানানো সক্ষমতা থাকার ওপর জোর দিয়েছেন রাষ্ট্রদূত। তিনি বলেন, তার মানে এই নয় যে আমাদের মধ্যে সহযোগিতা কমে গেছে। আমরা অন্যান্য বাহিনীকে সহযোগিতা দিচ্ছি। সন্ত্রাসবাদ দমন সংক্রান্ত প্রশিক্ষণের বিষয়ে একটি প্রস্তাবিত চুক্তির বিষয়ে তিনি বলেন, এটি হলে আমরা আরও বেশি প্রশিক্ষণ এবং সরঞ্জাম সরবরাহ করতে পারবো।

উল্লেখ্য গত বছরের ১০ ডিসেম্বর র‌্যাব এবং র‌্যাবের ৭ জন সাবেক ও বর্তমান কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

আগামী জাতীয় নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক আসার বিষয়ে বাংলাদেশের ইতিবাচক মনোভাবকে স্বাগত জানিয়ে রাষ্ট্রদূত বলেন, নির্বাচনে আমরা কোনও পক্ষ নেবো না। আন্তর্জাতিক মানের একটি নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে শুধু নির্বাচনের দিন পরিস্থিতি ভালো থাকলে হবে না, বরং গোটা প্রক্রিয়ায় সুষ্ঠ পরিবেশ থাকতে হবে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের সংশোধন করার উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন পিটার হাস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর