রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত এরদোয়ান

ভয়েস বাংলা রিপোর্ট / ৭ বার
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩

টানা তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। এই ঐতিহাসিক বিজয়কে গণতন্ত্র ও জনগণের জয় হিসেবে অভিহিত করেছেন তিনি। আগামী পাঁচ বছরও আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ অবস্থান নিয়ে চলা দেশটির নেতৃত্ব দেবেন তিনি।

দেশটির স্থানীয় সময় রবিবার (২৮ মে) রাতে তৃতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ৬৯ বছর বয়সী রিসেপ তাইয়েপ এরদোয়ানের নাম ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রান-অফ নির্বাচনে কেমাল কিলিচদারোগলুকে পরাজিত করেন তিনি।

রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট ভবনের সামনে জড়ো হওয়া লাখো সমর্থকের উদ্দেশে এরদোয়ান বলেন, ‘আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্কের জয় হয়েছে, আমাদের গণতন্ত্র বিজয়ী হয়েছে। আজ কেউ পরাজিত হননি। তুরস্কের ৮৫ মিলিয়ন নাগরিক জিতেছে। আর এখন আমাদের জাতীয় স্বার্থ এবং জাতির স্বপ্ন বাস্তবায়নে আরও বেশি ঐক্যবদ্ধ হতে হবে।’

৯৭ শতাংশ ব্যালট বাক্স গণনা করার পর বেসরকারিভাবে এরদোগানকে জয়ী হিসেবে ঘোষণা করা হয়। এ নির্বাচনে এরদোগান পেয়েছেন ৫২.১ শতাংশ ভোট। অন্যদিকে তার প্রতিন্দ্বন্দ্বি কামাল কিলিচদারগলু পেয়েছেন ৪৭.৯ শতাংশ ভোট। সবমিলিয়ে তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিয়েছেন ৬ কোটি ৪০ লাখের বেশি মানুষ। ভোট পড়েছে ৮৫ শতাংশের বেশি।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোগান। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তাম্বুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর