রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

তালিকায় অতিরিক্ত সচিবের ২৯টি বই থাকা অশোভনীয়: ফরহাদ হোসেন

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৭ বার
আপডেট : রবিবার, ২৮ আগস্ট, ২০২২

সরকারি কর্মকর্তাদের পাঠাভ্যাস গড়ে তুলতে এক হাজার ৪৭৭টি বইয়ের তালিকায় এক অতিরিক্ত সচিবের লেখা ২৯টি বই থাকাটা অশোভনীয় বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রবিবার (২৮ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, যে বইগুলো সত্যি ভালো বই, দামি বই—সেগুলো যদি কোনও সরকারি কর্মকর্তার বই হয়, তাহলে তাতে কোনও সমস্যা নেই। কিন্তু প্রশ্ন হচ্ছে—একজন কর্মকর্তার এত বই তালিকায় আসলো কীভাবে। একজনের ২৯টি বই আসাটা অশোভনীয়। তিনি আরও বলেন, যারা বই নিচ্ছেন, সেরা বইগুলোই কিনছেন। তালিকায়ও সেরা বইগুলোই রাখা হয়েছে। আর অতিরিক্ত সচিবের বই কিনতে কাউকে বাধ্য করা হয়নি। যে লিস্ট দেওয়া হয়েছে বইয়ের, সেখানে কোথাও লেখা নেই যে ওই বইগুলো কিনতে হবে। ওই লেখকের বইগুলো কিনতে হবে। লিস্টের মধ্যে তার বইগুলোর নাম দেওয়া আছে। কিন্তু কোথাও বাধ্য করা হয়নি যে এই বইগুলোই কিনতে হবে।

ফরহাদ হোসেন বলেন, ঢাকার মধ্যেও কিন্তু উনার বই কেনা হয়নি। কারণ, কাউকে বাধ্য করা হয়নি। উনার বইগুলো এই তালিকায় থাকাটা অনুচিত হয়েছে, কিন্তু উনার বইগুলো কেনা হয়নি। কেনা হয়েছে সেরা বইগুলো। যেগুলো জগৎ বিখ্যাত, আমাদের দেশের ইতিহাসের জন্য বিখ্যাত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লেখা এবং সুপাঠ্য উপন্যাসও আছে। কিন্তু একজন কর্মকর্তার এত বই কীভাবে এলো, সেটা নিয়ে আমরা আগামীতে দেখবো। তদন্ত করবো। আমরা এখনও খোঁজ-খবর করছি যে কোথাও তার বইগুলো জোর করে কেনানো হচ্ছে কিনা। কিন্তু আমরা এমন কোনও কেস পাইনি। একজনের এত বই নিয়ে সাংবাদিকরা প্রশ্ন তুললে তিনি বলেন, বিষয়টি নিয়ে পরবর্তীকালে আমরা আরও ভাববো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর