রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া

ভয়েস বাংলা রিপোর্ট / ১৯ বার
আপডেট : শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

তাইওয়ান ঘিরে তিন দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে ক্যালিফোর্নিয়ায় তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ​​ইং-ওয়েনের বৈঠক নিয়ে বেইজিংয়ের ক্ষোভের মধ্যেই এই মহড়া শুরু হলো।

তাইওয়ানকে নিজের বলে দাবি করে চীন। অঞ্চলটিকে নিজেদের রাখতে শক্তি প্রয়োগে দ্বিতীয়বার চিন্তা না করার অঙ্গীকার করেছে বেইজিং।

পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পূর্ব থিয়েটার কমান্ড শনিবার সংক্ষিপ্ত এক বিবৃতিতে জানায়, ১০ এপ্রিল পর্যন্ত তাদের ‘যুদ্ধের প্রস্তুতিমূলক মহড়া’ চলবে। ইউনাইটেড শার্প সোর্ড নামের এ মহড়া উত্তর ও দক্ষিণে তাইওয়ান প্রণালী এবং পূর্বে সাগর এবং আকাশপথে চলছে।

পিএলএ জানায়, এটি তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী শক্তি, বহিরাগত শক্তির যোগসাজশ ও উসকানির বিরুদ্ধে গুরুতর সতর্কতা। জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ এটি। পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বলেছে, দ্বীপের নিরাপত্তার জন্য যথাযথভাবে প্রতিক্রিয়া জানানো হবে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সাই-এর যুক্তরাষ্ট্র সফরকে ‘সামরিক মহড়া চালানোর অজুহাত হিসেবে ব্যবহার করছে চীন। এটা আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। সূত্র: আল জাজিরা 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর