রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

তরুণদের অনুপ্রেরণা শেখ কামাল: কৃষিমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৯ বার
আপডেট : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল বর্তমান তরুণ প্রজন্মের জন্য অনুপ্রেরণা হতে পারেন বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শুক্রবার (৮ আগস্ট) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শেখ কামালের  ৭৩তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি আয়োজিত ‘শেখ কামাল: বহুমাত্রিক অনন্য প্রতিভাবান সংগঠক’ শীর্ষক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনোর সঞ্চালনায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, রাজনৈতিক বিশ্লেষক ও লেখক সূভাষ সিংহ রায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় অন্যদের মধ্যে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের বায়োপিকে নাম চরিত্রে অভিনয় করা শিল্পী জ্যোতিকা জ্যোতি, আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য হেমায়েত উদ্দিন, বিমান রায়, উৎপল সাহা, মিজানুর রহমান রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, একজন প্রাণচঞ্চল মানুষ ছিলেন শেখ কামাল। বয়সে তরুণ হলেও তার মধ্যে সংগঠকের অসাধারণ নৈপূণ্য ছিল। স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের সাংস্কৃতিক অঙ্গন এবং ক্রীড়া অঙ্গনে শেখ কামালের ব্যাপক ভূমিকা ছিল। এত কম বয়সে তিনি আবাহনী ক্রীড়া চক্র, স্পন্দন শিল্পী গোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি চাইলে কলকাতায় গিয়ে হালকা সরকারি কাজ করতে পারতেন। কিন্তু তিনি প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। আজকের তরুণদের জন্য অনুপ্রেরণা হতে পারেন শেখ কামাল। তিনি সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন। বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মতো একজন ক্যারিশমেটিক লিডার হতে পারতেন তিনি।

ড. রাজ্জাক বলেন, মানুষকে বিভ্রান্ত করার জন্য বঙ্গবন্ধু এবং বঙ্গবন্ধুর পরিবারের ওপর কত যে অপপ্রচার, মিথ্যাচার করা হয়েছে। তা বাদ যাননি শেখ কামালও। কিন্তু সত্য প্রকাশ হওয়ার কথা ছিল এবং মানুষ সেটি জানেও। বাংলার মানুষ ঘৃণাভরে সে মিথ্যাচার প্রত্যাখ্যান করেছে।

ড. খন্দকার বজলুল হক বলেন, শেখ কামালকে নিয়ে অনেক মিথ্যাচার হয়েছে। যারা তাকে নিয়ে মিথ্যাচার করেছে, সে মানুষগুলোর অমানবিকতা, নিষ্ঠুরতা দেখতে হয়৷ এটি মিথ্যাচারের পরাকাষ্ঠা। তিনি নাকি ব্যাংক ডাকাতি করেছেন, অথচ তিনি দেশের রাষ্ট্রপতির ছেলে। প্রয়োজন হলে ব্যাংক তার কাছে আসবে। তিনি ব্যাংকে যাওয়ার প্রশ্নই ওঠে না। ইতিহাস সেই মিথ্যাচারীদের বর্জন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর