শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

ঢাবিতে ভর্তি আবেদন শুরু, আবেদন ফি ১০০০ টাকা

ভয়েস বাংলা রিপোর্ট / ২২ বার
আপডেট : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার বিকেলে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেয়ার কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকাল ৪টা থেকে ভর্তিচ্ছুরা অনলাইনে আবেদন ও পরীক্ষা ফি জমা দিতে পারছেন। আগামী ২০ মার্চ ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্র্তি পরীক্ষার আবেদন করতে পারবে। এবার ভর্তির আবেদন ফি ১০০০ টাকা। ভর্তিচ্ছুরা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে এই ফি পরিশোধ করতে পারবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd-এ দেখা যাবে।

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৪র্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি ফলাফলের যোগফল ন্যূনতম জিপিএ ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫ থাকতে হবে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি ফলাফলের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি ফলাফলের যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে। আগামী ১৮ এপ্রিল তারিখ থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৬ মে শনিবার, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১২ মে শুক্রবার, ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৩ মে শনিবার এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) আগামী ২৯ এপ্রিল শনিবার অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ছাড়া অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। শুধুমাত্র চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেয়া হবে। চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষা ৬০ মিনিটে অনুষ্ঠিত হবে।

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর