রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন

ঢাকা-দিল্লি বৈঠক ৩০ মে, পি কে হালদারকে নিয়ে আলোচনা হতে পারে

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৩১ বার
আপডেট : সোমবার, ১৬ মে, ২০২২

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক (জয়েন্ট কনসালটেটিভ কমিশন-জেসিসি) অনুষ্ঠিত হবে ৩০ মে। ভারতের দিল্লিতে সপ্তমবারের মতো দুদেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে মিলিত হবেন। এর আগে ২৮ ও ২৯ মে আসামের গৌহাটিতে নদী কনফারেন্সে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে অনানুষ্ঠানিক বৈঠক হবে।

নদী কনফারেন্সে যোগ দেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনকে আমন্ত্রণ জানানো হয়েছে।  ওই অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও উপস্থিত থাকবেন। ফলে দুই মন্ত্রীর মধ্যে আসামে আলোচনা হবে। নদী কনফারেন্স থেকে ২৯ মে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দিল্লিতে যাবেন। ৩০ মে বৈঠক করে পরের দিন ঢাকায় ফিরবেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ভারত সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। শীর্ষ পর্যায়ের সফরের আগে দুদেশের পররাষ্ট্রমন্ত্রী ৩০ মে দিল্লিতে ওই সফরসহ অন্যান্য বিষয় নিয়ে আনুষ্ঠানিক আলোচনা করবেন। কলকাতায় আটক পি কে হালদারের বিষয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আনুষ্ঠানিক বৈঠকে হয়তো আলোচনা নাও হতে পারে। তবে, একান্ত আলোচনা যেখানে শুধু এই দুই পররাষ্ট্রমন্ত্রী কথা বলেন, সেখানে এটি নিয়ে আলাপ হতেই পারে।

প্রধানমন্ত্রীর সফর ছাড়া অন্য কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে জানতে চাইলে তিনি বলেন, অর্থনৈতিক সম্পর্ক, পানি, কানেক্টিভিটি, সীমান্ত, আঞ্চলিক সহযোগিতাসহ অন্যান্য নতুন ক্ষেত্র নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

উল্লেখ্য এপ্রিল ২৭ এ ঢাকা সফরের সময়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছিলেন, বিদ্যুৎ ও জ্বালানি, আঞ্চলিক সাপ্লাই এবং ভ্যালু চেইন, কানেক্টিভিটি খাতে আরও বড় ধরনের সহযোগিতা চায় ভারত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর