শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১৮ অপরাহ্ন

টেলিভিশন শুধু বিনোদন বা সংবাদের জন্যই নয়, দেশ গঠনে কাজ করবে: তথ্যমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৩২৮ বার
আপডেট : রবিবার, ২১ নভেম্বর, ২০২১

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, টেলিভিশন শুধু বিনোদন বা সংবাদের জন্যই নয়। টেলিভিশন জীবন, সমাজ ও দেশ গঠনে কাজ করবে— সেটিই হোক ‘বিশ্ব টেলিভিশন দিবসে’ আমাদের লক্ষ্য।

রবিবার রাজধানীর বনানীতে বিশ্ব টেলিভিশন দিবস’ উপলক্ষে আয়োজিত অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স’-এটকো ‘বাংলাদেশে টেলিভিশন চ্যানেলের বিকাশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন। এটকো’র সভাপতি অঞ্জন চৌধুরীর সভাপতিত্বে ও সহসভাপতি ডিবিসি২৪ চ্যানেলের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরীর সঞ্চালনায় বৈঠকে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম, বাসসের চেয়ারম্যান আরেফিন সিদ্দিক, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট জসিম উদ্দিন, দেশ টিভির ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসান, একুশে টিভির প্রধান নির্বাহী পীযুষ বন্দোপাধ্যায় ও মাছরাঙা টিভির বার্তাপ্রধান রেজওয়ানুল হক রাজা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে এটকোর পরিচালকরা ও সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, বাংলাদেশে আগে একটি টেলিভিশন ছিল। আজ  ৩৪টি টেলিভিশন সম্প্রচারে আছে, আরও কয়েকটি প্রস্তুতি নিচ্ছে। ৪৫টির লাইসেন্স দেওয়া আছে। প্রায় পাঁচ কোটি বাড়িতে টেলিভিশন আছে। তিনি বলেন, আমরা যেন দেশাত্মবোধ, মমত্ববোধ, মূলবোধ এবং মেধায় সমৃদ্ধ একটি নতুন প্রজন্ম গঠনে এই টেলিভিশন শিল্পকে কাজে লাগাতে পারি, সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করবো।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে সম্প্রচারের জন্য বিদেশি চ্যানেলকেই আইন অনুযায়ী ক্লিনফিড পাঠাতে হবে। ক্যাবল নেটওয়ার্কে টিভির ক্রম ঠিক ছিল না, এখন হয়েছে। ক্যাবল অপারেটররা নিজেরাই বিজ্ঞাপন দেখাতো, সেগুলো বন্ধ হয়েছে। বিদেশি শিল্পীদের দিয়ে বিজ্ঞাপন বানালে শিল্পীপ্রতি দুই লাখ টাকা সরকারের কোষাগারে জমা দিতে হবে। এতে দেশি শিল্পীদের উপকার হবে। অন্যান্য দেশে কীভাবে টেলিভিশনগুলোর রেটিং করা হয়, সেগুলো পরীক্ষা করে আমরা একটা সিদ্ধান্ত এসেছি এবং খুব সহসা আমরা এতে শৃঙ্খলা আনবো। বিভিন্ন টেলিফোন কোম্পানি ইউটিউব চ্যানেল চালাচ্ছে। তাদেরকে সেই লাইসেন্স দেওয়া হয়নি। লাইসেন্সের শর্তভঙ্গ করে কেউ কিছু করবে, সেটি হতে পারে না। ধাপে ধাপে ক্যাবল অপারেটিং সিস্টেম ডিজিটাল করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এজন্য সবার সহযোগিতা ও প্রচার প্রয়োজন। কারণ, অযাচিতভাবে বেশি টাকায় সেট টপ বক্স বিক্রি করা না হয়, সেটা আমরা মনিটর করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর