রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৫ বার
আপডেট : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। বিখ্যাত স্টেডিয়াম সিডনি ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ দল ফুরফুরে থাকলেও কিছুটা দুচিন্তায় প্রোটিয়ারা। কেননা বৃষ্টির কারণে জিম্বাবুয়ের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। বিশ্বকাপে পুরনো ইতিহাস পাল্টানোর মিশন নিয়ে অস্ট্রেলিয়ায় যাওয়া সাকিবদের মতো দক্ষিণ আফ্রিকাও জয়ের জন্য ক্ষুধার্থ। ফলে দুই দলের ম্যাচটিতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময় সকাল ৯টায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে লাল-সবুজ জার্সিধারীরা। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি স্পোর্টস। দুই দলের জন্যই ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকা চাইবে সেমিফাইনালের থাকার আশা বাঁচিয়ে রাখতে। অন্যদিকে সাকিবদের চাওয়া টেবিলের শীর্ষস্থান ধরে রাখা। নেদারল্যান্ডসের বিপক্ষে এক ম্যাচ জিতে নেট রানরেটে বাংলাদেশ আছে সুপার টুয়েলভ পর্বের গ্রুপ- ২-এর পয়েন্ট টেবিলের শীর্ষে।

এমনিতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অতীত পরিসংখ্যান সুখকর নয়। আগের সাত ম্যাচের মধ্যে সবকটি হেরেছে লাল-সবুজ জার্সিধারীরা। সর্বশেষ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০০ রানও করতে পারেনি বাংলাদেশ দল। এমন অবস্থায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ম্যাচে কঠিন পরিস্থিতিতে পড়তে হবে। পুরনো পরিসংখ্যান পাল্টাতে হলে ‘হিরো’ হয়ে উঠতে হবে দলের কাউকে না কাউকে। সাকিবও আছেন সেই হিরোর অপেক্ষায়।

ডাচদের বিপক্ষে জয়ের নায়ক ছিলেন তাসকিন আহমেদ। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও এমন একজনের খোঁজে সাকিব, আমাদের যে ১১ জন খেলবে তাদের থেকে কারও হিরো হওয়ার আরেকটা সুযোগ। ওই হিরো কে হবে? আমি যেটা বললাম, ওপেনারদের ২০ ওভার ব্যাটিং করার সুযোগ আছে। কেন তারা সেটা করতে পারবে না? আমি বিশ্বাস করি তারা পারবে। বোলাররা আগের দিন যেমন বল করেছে, কেন আমরা আবার ১০ উইকেট নিতে পারবো না

প্রোটিয়াদের বিপক্ষে উইনিং কম্বিনেশন নিয়েই নামার সম্ভাবনা বেশি। শেষ মুহূর্তে হয়তো একটি পরিবর্তন আসতে পারে। ব্যাটার ইয়াসির আলীর পরিবর্তে অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের সুযোগ হতে পারে। যদিও এ ব্যাপারে সংবাদ সম্মেলনে তেমন কিছুই বলেননি সাকিব।

এতিহ্যগত ভাবে সিডনির উইকেটে রান অনেক বেশি হয়ে থাকে। এখানে ১৮০-১৯০ রান নিরাপদ বলে মন্তব্য করেছেন সাকিব। প্রোটিয়াদের বিপক্ষে আগে ব্যাটিংয়ের সুযোগ পেলে বাংলাদেশের টার্গেট থাকবে ১৮০-১৯০ রান, ‘নেদারল্যান্ডসের বিপক্ষে আমরা ১৪৪ রান করে তাদের ডিফেন্ড করতে পেরেছি। তার মানে ওই পিচের জন্য সেটা যথেষ্ট ছিল। সিডনিতে হয়তো ১৮০ করতে হবে। পুরো দল মিলে আমরা কীভাবে ১৮০-১৯০ করতে পারি কিংবা এমনও হতে পারে ১৩০ রানের পিচও হতে পারে। সেটা আমরা যেন করতে পারি তাহলে খুশি থাকবো। আমাদের চিন্তা-ভাবনা, কীভাবে দলকে এগিয়ে নিতে পারি।’

জিম্বাবুয়ে-দক্ষিণ আফ্রিকা ম্যাচটি বৃষ্টির কারণে পয়েণ্ট ভাগাভাগি হয়। পরিধি কমে আসায় জিম্বাবুয়ে ৯ ওভারে প্রোটিয়াদের ৮০ রানের লক্ষ্য দিয়েছিল। পরে কুইন্টন ডি কক ঝড়ে অবস্থা এমন দাঁড়ায় ২৪ বলে জয়ের জন্য প্রয়োজন পড়ে আর ১৩ রান। কিন্তু বৃষ্টির হানায় পরে ম্যাচটাই পরিত্যক্ত হয়েছে। এখন প্রোটিয়াদের জয়ের জন্য মরিয়া থাকা স্বাভাবিক।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে লুঙ্গি এনগিদি জানিয়েছেন, ওরা (বাংলাদেশ) যদি এভাবে ভেবেই থাকে যে আমরা জয়ের জন্য ক্ষুধার্ত, তাহলে সেটা অবশ্যই সত্যি। প্রথম ম্যাচে অবশ্যই আমরা জিততে চেয়েছিলাম। আমরা ভালো করেই জানি এই মুহূর্তে কী রকম চাপ কাজ করছে। তবে যদি এটা বলা হয় যে শুধু আমরাই চাপে; তাহলে বলতে হবে বিশ্বকাপ জিততে গেলে এই চাপ ওদের জন্যও সমান।

নিজেদের শক্তির জায়গা পেস আক্রমণ দিয়ে বাংলাদেশকে ঘায়েল করার পরিকল্পনা দক্ষিণ আফ্রিকার। প্রোটিয়া এই পেসার বলেছেন, বাংলাদেশকে নিজেদের শক্তির জায়গা পেস আক্রমণ দিয়ে ঘায়েল করতে চাই। আর সেটা নির্ভর করছে ওরা কতটুকু সামাল দিতে পারে। এখন দেখা যাক। কিন্তু সবমিলে আমরা যেটাতে ভালো, সেটা নিয়ে এগিয়ে যাবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর